1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন

ডিএসইএক্স’ ও ‘ডিএস-৩০’ সূচক সমন্বয় করলো ডিএসই

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ও ব্লু-চিপ সূচক ডিএস৩০ সমন্বয় করা হয়েছে। ফলে সূচকগুলোতে যুক্ত হচ্ছে বেশকিছু নতুন কোম্পানি এবং বাদ পড়ছে কয়েকটি কোম্পানি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, রোববার (২১ জুলাই) থেকে সূচক গণনায় নতুন যুক্ত হওয়া ও বাদ পড়া কোম্পানিগুলো বিবেচনায় নেয়া হবে।

সূচকগুলোর মাঝে প্রতি ৩ মাস পরপর সমন্বয় করা হয় ডিএসইএক্স সূচক। আলোচিত এ সমন্বিয়ে সূচকে নতুন ১টি কোম্পানি যুক্ত হয়েছে। কোম্পানিটি হলো- এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড।

প্রতি ছয়মাস পরপর ডিএস৩০ সূচক সমন্বয় করে থাকে ডিএসই। ডিএস৩০ সূচকে নতুন যুক্ত হওয়া কোম্পানিগুলো হলো- বেক্সিমকো ফার্মা, পূবালী ব্যাংক, সিটি ব্যাংক, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস, রবি, ওরিয়ন ফার্মা, সামিট পাওয়ার, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ, জিপিএইচ ইস্পাত এবং লিনডে বাংলাদেশ।

একইসময়ে ডিএস-৩০ সূচক থেকে বাদ পড়া কোম্পানিগুলো হলো- এডিএন টেলিকম, বসুন্ধরা পেপার, ইস্টার্ন হাউজিং, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স, ইন্ট্রাকো রি-ফুয়েলিং, কহিনূর কেমিক্যাল, ম্যারিকো বাংলাদেশ, সোনালী পেপার, ট্রাস্ট ব্যাংক এবং উত্তরা ব্যাংক পিএলসি।

এদিকে ডিএসইর এসএমই খাতের ‘ডিএসএমইএক্স’ সূচকের নির্দিষ্ট শর্ত পূরণ করতে না পারায় এই সূচকে এবার নতুন কোন কোম্পানি যুক্ত হয়নি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ