1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০১ পূর্বাহ্ন

টার্নওভার শীর্ষ শেয়ারের দাম ও ডিভিডেন্ড যেমন

  • আপডেট সময় : রবিবার, ১৪ জুলাই, ২০২৪

বিদায়ী সপ্তাহে (৭- ১১ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ লেনদেন তালিকায় উঠে এসেছে সী পার্ল রিসোর্ট, বিচ হ্যাচারি, ওরিয়ন ফার্মা, সালভো কেমিক্যাল, লাভেলো আইসক্রীম, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ফারইস্ট নিটিং, রূপালী লাইফ, আলিফ ইন্ডাষ্ট্রিজ ও আফতাব অটোমোবাইলস।

কোম্পানিগুলোর ডিভিডেন্ড, ক্যাটাগরি, পিই রেশিওর অবস্থা নিচে আলোচনা করা হলো। এতে বিনিয়োগকারীরা বুঝতে পারবেন কোম্পানিগুলোর অবস্থা কেমন।

ডিভিডেন্ড

সর্বশেষ অর্থবছরে ডিভিডেন্ড ঘোষণা করেছে সী পার্ল রিসোর্ট ১৭ শতাংশ ক্যাশ, আলিফ ইন্ডাষ্ট্রিজ ১৭ শতাংশ ক্যাশ, রূপালী লাইফ ১১ শতাংশ ক্যাশ, ওরিয়ন ফার্মা ১০ শতাংশ ক্যাশ, লাভেলো আইসক্রীম ১০ শতাংশ ক্যাশ, ফারইস্ট নিটিং ১০ শতাংশ ক্যাশ, আফতাব অটোমোবাইলস ১০ শতাংশ ক্যাশ, সালভো কেমিক্যাল ৫ শতাংশ ক্যাশ ও বিচ হ্যাচারি ২ শতাংশ ক্যাশ।

এশিয়াটিক ল্যাবরেটরিজ চলতি বছরের মার্চ মাসে বাজারে এসেছে। সামনে ডিভিডেন্ড ঘোষণা করবে।

ক্যাটাগরি

কোম্পানিগুলোর মধ্যে ‘এ’ ক্যাটাগরির শেয়ার হলো-সী পার্ল রিসোর্ট, ওরিয়ন ফার্মা, লাভেলো আইসক্রীম, ফারইস্ট নিটিং, রূপালী লাইফ, আলিফ ইন্ডাষ্ট্রিজ ও আফতাব অটোমোবাইলস।

‘বি’ ক্যাটাগরির শেয়ার হলো বিচ হ্যাচারি ও সালভো কেমিক্যাল। আর নতুন শেয়ার হিসাবে এশিয়াটিক ল্যাবরেটরিজ ‘এন’ ক্যাটাগরির শেয়ার।

পিই রেশিও

কোম্পানিগুলো মধ্যে মূল্য আয় অনুপাতের (পিই রেশিও) দিক থেকে ফারইস্ট নিটিংয়ের ১৩.৫৬, সী পার্ল রিসোর্টের ১৭.০৪, সালভো কেমিক্যালের ২০.১৪, ওরিয়ন ফার্মার ৩২.৩৬, বিচ হ্যচারির ৩৫.৯৬, আলিফ ইন্ডাষ্ট্রিজের ৪৬.৫২, লাভেলো আইসক্রীমের ৫৬.৮৪।

লোকসানের কারণে আফতাব অটোমোবাইলসের পিই নেগেটিভ। আর লাইফ ইন্সুরেন্স হিসাবে রূপালী লাইফের পিই রেশিও নেই।

শেয়ার দাম

ডিএসইর তথ্য অনুযায়ি, গত ৫২ সপ্তাহের মধ্যে সী পার্ল রিসোর্টের শেয়ার দাম সর্বোচ্চ ওঠেছে ২৪০ টাকা এবং সর্বনিম্ন ৮২ টাকা, বিচ হ্যাচারির সর্বোচ্চ ৯৭ টাকা এবং সর্বনিম্ন ৪১ টাকা, ওরিয়ন ফার্মার সর্বোচ্চ ৯২ টাকা এবং সর্বনিম্ন ৪১ টাকা, সালভো কেমিক্যালের সর্বোচ্চ ৬৬ টাকা এবং সর্বনিম্ন ৪১ টাকা, লাভেলো আইসক্রীমের সর্বোচ্চ ১০২ টাকা এবং সর্বনিম্ন ৩০ টাকা, এশিয়াটিক ল্যাবরেটরিজের সর্বোচ্চ ৮০ টাকা এবং সর্বনিম্ন ২২ টাকা (ইস্যু মূল্য), ফারইস্ট নিটিংয়ের সর্বোচ্চ ১২ টাকা এবং সর্বনিম্ন ১৩ টাকা, রূপালী লাইফের সর্বোচ্চ ২৩৯ টাকা এবং সর্বনিম্ন ৯১ টাকা, আলিফ ইন্ডাষ্ট্রিজের সর্বোচ্চ ১৩৮ টাকা এবং সর্বনিম্ন ৭০ টাকা এবং আফতাব অটোমোবাইলসের সর্বোচ্চ ৬৫ টাকা এবং সর্বনিম্ন ২৫ টাকা।

বিদায় সপ্তাহে দাম

বিদায়ী সপ্তাহে টার্নওভারের শীর্ষ তালিকায় থাকা ১০ কোম্পানির মধ্যে কেবল সী পার্ল রিসোর্ট ও অরিয়ন ফার্মার শেয়ার দামে পতন হয়েছে। কোম্পানি দুটির শেয়ার শীর্ষ তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে ছিল। এরমধ্যে সী পার্ল রিসোর্টের দাম কমেছে ৬.৬৭ শতাংশ এবং ওরিয়ন ফার্মার ৩.৬৫ শতাংশ।

সপ্তাহের ব্যবধানে বাকি কোম্পানিগুলোর শেয়ার দাম ইতিবাচক ছিল। আলোচ্য সপ্তাহে সবচেয়ে বেশি শেয়ার দাম বেড়েছে সালভো কেমিক্যালের ২০.২৩ শতাংশ, বিচ হ্যাচারির ১৪.৫৭ শতাংশ এবং আফতাব অটোমোবাইলসের ১৫.২০ শতাংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ