1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:২১ অপরাহ্ন

ইতিবাচক রিটার্নে শীর্ষে চার খাতের শেয়ার

  • আপডেট সময় : শনিবার, ২২ জুন, ২০২৪

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গত সপ্তাহের দুই কার্যদিবসে বেড়েছে ২ দশমিক ৫ শতাংশ। সূচকের পাশাপাশি সপ্তাহ শেষে এক্সচেঞ্জটির লেনদেনও বেড়েছে। অন্যদিকে গত দুই কার্যদিবসে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেরও (সিএসই) সূচক ঊর্ধ্বমুখী দেখা গেছে।

পুঁজিবাজার পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহে ডিএসইএক্স সূচক আগের সপ্তাহের তুলনায় ১২৬ পয়েন্ট বা ২ দশমিক ৫ শতাংশ বেড়ে ৫ হাজার ২৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ৫ হাজার ১১৮ পয়েন্টে। এছাড়া গত সপ্তাহে নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ সপ্তাহের ব্যবধানে ৫৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ১ হাজার ৮২২ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গত সপ্তাহে ২৯ পয়েন্ট বা ২ দশমিক ৫ শতাংশ বেড়ে ১ হাজার ১৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের সপ্তাহ শেষে যা ছিল ১ হাজার ১০৮ পয়েন্টে।

গত সপ্তাহের শেষ কার্যদিবসে বৃহস্পতিবার সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল রেনাটা, লিন্ডে বিডি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস ও কোহিনূর কেমিক্যালসের শেয়ারের।

ডিএসইতে বৃহস্পতিবার শেয়ার ও ইউনিট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪৫৩ কোটি টাকা। আগের সপ্তাহ শেষে যা হয়েছিল ৪২৩ কোটি টাকা। ডিএসইতে বৃহস্পতিবার মোট ৩৯৩টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২৮৮টির, কমেছে ৫৫ কোম্পানির আর অপরিবর্তিত ছিল ৫০ সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর মোট লেনদেনের ২০ শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৬ দশমিক ৭ শতাংশ দখলে ছিল ওষুধ ও রসায়ন খাতের। ৮ দশমিক ৮ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল বস্ত্র খাত। মোট লেনদেনের ৭ দশমিক ৩ শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল মিউচুয়াল ফান্ড খাত। আর ভ্রমণ খাতের দখলে ছিল লেনদেনের ৬ দশমিক ৫ শতাংশ।

সপ্তাহ শেষে বৃহস্পতিবার সব খাতের শেয়ারে ইতিবাচক রিটার্ন এসেছে। ইতিবাচক রিটার্নে শীর্ষে ছিল পাট, প্রকৌশল, কাগজ, জ্বালানি ও বিদ্যুৎ খাত। এ চার খাতে রিটার্ন এসেছে যথাক্রমে ৭, ৫ দশমিক ২, ৪ দশমিক ৬ ও ৩ দশমিক ৮ শতাংশ।

অন্যদিকে গত সপ্তাহের দুই কার্যদিবসে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১ দশমিক ৬৫ শতাংশ বেড়ে ১৪ হাজার ৭৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের সপ্তাহে যা ছিল ১৪ হাজার ৫৪৭ পয়েন্টে। সিএসসিএক্স সূচক গত সপ্তাহ শেষে ১ দশমিক ৭৩ শতাংশ বেড়ে ৮ হাজার ৯০০ পয়েন্টে অবস্থান করছে, আগের সপ্তাহ শেষে যা ছিল ৮ হাজার ৭৪৮ পয়েন্টে। সিএসইতে গত সপ্তাহে মোট ১২৮ কোটি টাকার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩৬৭ কোটি টাকা। গত সপ্তাহে সিএসইতে লেনদেন হওয়া ২২৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৯টির, কমেছে ৬৬টির আর অপরিবর্তিত ছিল ২০টির বাজারদর।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪