1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:২০ পূর্বাহ্ন

৬০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে আইএফআইসি ব্যাংক

  • আপডেট সময় : শুক্রবার, ১৪ জুন, ২০২৪
IFIC

পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংক পিএলসির পর্ষদ ৬০০ কোটি টাকার সাবঅর্ডিনেট জিরো কুপন বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি ২০২২ সালের আগস্টে নেয়া ৫০০ কোটি টাকার সাবঅর্ডিনেটেড বন্ড ইস্যুর প্রস্তাব প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটির পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্যাসেল ৩ গাইডলাইনের আওতায় টায়ার-২ মূলধন বাড়াতে পুরোপুরি অবসায়ানযোগ্য, রূপান্তর অযোগ্য, আনসিকিউরড সাবঅর্ডিনেটেড জিরো কুপন বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে আইএফআইসি ব্যাংকের পর্ষদ। বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনক্রমে ৬০০ কোটি টাকার এ বন্ড ইস্যু করা হবে। পাশাপাশি ২০২২ সালের ২৫ আগস্ট অনুষ্ঠিত পর্ষদ সভায় অনুমোদন করা ৫০০ কোটি টাকার রূপান্তর অযোগ্য কুপর বিয়ারিং সাবঅর্ডিনেট বন্ড ইস্যুর প্রস্তাব প্রত্যাহার করে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটির পর্ষদ।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৪ হিসাব বছরের প্রথম প্রান্তিকে আইএফআইসি ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ৩৪ পয়সা (পুনর্মূল্যায়িত)। গত ৩১ মার্চ শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৯৬ পয়সায়।

সর্বশেষ সমাপ্ত ২০২৩ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ স্টক লভ্যাংশ প্রদানের ঘোষণা করেছে আইএফআইসি ব্যাংকের পর্ষদ। এরই মধ্যে ব্যাংকটির স্টক লভ্যাংশে অনুমোদন দিয়েছে বিএসইসি। সমাপ্ত ২০২৩ হিসাব বছরে আইএফআইসি ব্যাংকের সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৬৪ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৮৮ পয়সা (পুনর্মূল্যায়িত)। 

সমাপ্ত ২০২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য আড়াই শতাংশ নগদ ও আড়াই শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৯৩ পয়সা এবং সমন্বিত এনভিপিএস দাঁড়িয়েছে ১৮ টাকা ৮২ পয়সায়। 

১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংকের অনুমোদিত মূলধন ৪ হাজার কোটি ও পরিশোধিত মূলধন ১ হাজার ৯২২ কোটি ৮ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ৫৩০ কোটি ৩৪ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১৯২ কোটি ২০ লাখ ৮৬ হাজার ৬৪৮। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে ৬ দশমিক ১৪ শতাংশ শেয়ার। এছাড়া সরকারের কাছে ৩২ দশমিক ৭৫, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২১ দশমিক ৯৬, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ৬৫ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে বাকি ৩৮ দশমিক ৫০ শতাংশ শেয়ার।

গতকাল ডিএসইতে আইএফআইসি ব্যাংকের শেয়ার সর্বশেষ ৮ টাকা ৬০ পয়সায় লেনদেন হয়েছে। গত এক বছরে ব্যাংকটির শেয়ারদর ৮ টাকা ২০ পয়সা থেকে ১৫ টাকার মধ্যে ওঠানামা করেছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪