1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৮ পূর্বাহ্ন

তান্ডবের শেষ কোথায় শেয়ারবাজারে? অসহায় বিনিয়োগকারীদের প্রশ্ন

  • আপডেট সময় : সোমবার, ১০ জুন, ২০২৪

গত দুই মাসের বেশি সময় যাবত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে গেইন ট্যাক্স আরোপের খবরে শেয়ারবাজারে বড় পতন হচ্ছে। প্রায় প্রতিদিনই সূচক রয়েছে পতনের প্রতিযোগিতায়। দুই মাসের ধারাবাহিক পতনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমে গেছে ৭০০ পয়েন্টের বেশি।

গত বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে গেইন ট্যাক্স আরোপ করার খবরে গতকাল রোববার ডিএসইর সূচক পড়ে যায় ৬৫ পয়েন্টের বেশি। আজ সোমবারও সূচকের পতন হয় ৬৫ পয়েন্টের বেশি। অর্থাৎ সূচক পতনের প্রতিযোগিতা চলছেই। বিনিয়োগকারীদের প্রশ্ন, কবে শেষ হবে শেয়ারবাজারে পতনের এই তান্ডব?

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গত দুই মাসে লাগাতার পতনে ৫০ হাজারের বেশি বিনিয়োগকারী সর্বশান্ত হয়ে শেয়ারবাজার ছেড়েছেন। পতনের ছোবল অব্যাহত থাকায় প্রতিদিনই নিঃস্ব হওয়ার বিনিয়োগকারীদের তালিকা বড় হচ্ছে। কিন্তু পতনের তান্ডব থামার কোনো লক্ষণ নেই। তাদেরও একই প্রশ্ন, তাহলে কী শেয়ারবাজার শেষ হয়ে যাবে?

তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২০২২ সালের ২০ জানুয়ারি ডিএসইর সূচক ছিল ৭ হাজার ১০৫ পয়েন্ট। ১৭ মাস ১০ দিন পর আজ ১০ জুন ডিএসইর সূচক দাঁড়িয়েছে ৫ হাজার ১০৫ পয়েন্টে। এই সময়ে ডিএসইর সূচক কমেছে পুরো ২ হাজার পয়েন্ট। বাজার সংশ্লিষ্টরা বলছেন, যেভাবে সূচক পতনের প্রতিযোগিতা চলছে, তাতে সূচক শেষ হতে বেশি সময় লাগবে না।

সোমবারের বাজার পর্যালোচনা

আজ সোমবার (১০ জুন) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৬৫.৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ১০৫ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১৭.১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৩.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮১১ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩১৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৩৫৭ কোটি ৯০ লাখ টাকার।

আজ ডিএসইতে ৩৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৬টির, কমেছে ৩৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএই) আজ লেনদেন হয়েছে ২৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ১০৭ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিন সিএসইতে ২১৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২২টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি প্রতিষ্ঠানের।

আগের দিন লেনদেন হয়েছিল ২১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এরমধ্যে দর বেড়েছিল ৩৪টির, কমেছিল ১৫১টির এবং অপরিবর্তিত ছিল ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ