1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৮ পূর্বাহ্ন

কর নয়, পুঁজিবাজারের সমস্যা অন্য কোথাও: এনবিআর চেয়ারম্যান

  • আপডেট সময় : শনিবার, ৮ জুন, ২০২৪

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ক্যাপিটাল মার্কেটে (পুঁজিবাজার) সমস্যা অন্য কোথাও।অনেকেই মনে করেন ক্যাপিটাল মার্কেটের জন্য ইফেক্টিভ টুলস অনলি- ডিউটি রেট কমিয়ে রাখা। এটা দীর্ঘদিন কমিয়ে রাখা হয়েছিল। তাতে ক্যাপিটাল মার্কেট ফুলেফেঁপে খুব বেশি ভালো অবস্থায় কি ছিল? আগে অনেক বেশি কর সুবিধা দেওয়া ছিল, তার রেজাল্ট কি আমরা খুব বেশি ভালো দেখতি পেয়েছি ক্যাপিটাল মার্কেটে? ক্যাপিটাল মার্টেকের সমস্যা আসলেই কি চিহ্নিত করা হয়েছে?

শুক্রবার (৭ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এমন কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, আপনারা সব সময় মনে করছেন যে, শুধু বুঝি কর ছাড়ই ক্যাপিটাল মার্কেট গ্রো (ভালো) করবে। ক্যাপিটাল মার্কেটে কর ছাড়ের এই চর্চা তো দীর্ঘ সময় ছিল। এখন যেটি হয়েছে, আমাকে রেভিনিউ জেনারেট করতে হবে। কর ছাড়ের যে জায়গাটি রয়েছে, সেটা আস্তে আস্তে আমাদের কমিয়ে আনার প্রচেষ্টার মধ্যে আছে। সেটারই একটি প্রক্রিয়া হলো কর ছাড়ের জায়গাটা কমিয়ে আনা।

তিনি আরো বলেন, এখানে যে ৫ শতাংশ যে ব্যবধান দেওয়া হয়েছে, এর ফলে করপোরেট ট্যাক্স ২০ শতাংশ রয়েছে। ২০ শতাংশের নিচে যদি করপোরেট ট্যক্স করা হয়, তাহলে মাদের রেভিনিউ জেনারেট করবে না। ১৫ শতাংশ করপোরেট ট্যক্স করার অবস্থায় আমাদের দেশ সে পর্যায়ে এখনও আসেনি। পুঁজিবাজারে তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্ত এই দুই ধরনের কোম্পানির কর কমিয়ে আনা সম্ভব হচ্ছে না।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান, মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম উপস্থিত ছিলেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ