1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৪:৪৪ অপরাহ্ন

গরমে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে কী খাবেন

  • আপডেট সময় : শনিবার, ২৫ মে, ২০২৪

অনেকেই ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছেন। গরমের দিনে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়তে থাকে। ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে খাদ্যাভ্যাসের দিকে নজর দেওয়া জরুরি। এমন কিছু খাবার আছে যেগুলি রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করে। যেমন-

টমেটো : আজকাল সারাবছরই টমেটো পাওয়া যায়। গ্রীষ্মের মৌসুমে নিয়মিত টমেটো খেতে পারেন। কারণ, এতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। এই সবজিটি নিয়মিত খেলে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা কমবে। এতে শরীর সুস্থ থাকবে। ত্বকও ভালো থাকে। চাইলে টমেটো দিয়ে সালাদ, চাটনি বা স্যুপ করে খেতে পারেন।

কলা : ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে নিয়মিত কলা খেতে পারেন। এতে ইউরিক অ্যাসিড কমে এবং গাঁটের ব্যথা থাকলে তাও দ্রুত কমবে।

কুমড়া : গরমের দিনে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে, শরীর সুস্থ রাখতে নিয়মিত মিষ্টি কুমড়া খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। এতে থাকা ভিটামিন সি ত্বক ও চুলের জন্য খুব ভালো। এতে কম পরিমাণ পিউরিন থাকে। পিউরিন জাতীয় খাবার খেলে ইউরিক অ্যাসিডের মাত্রা কমতে থাকে শরীরে। 

মাশরুম: গরমের সময় মাশরুম খাওয়াও স্বাস্থ্যের জন্য খুব ভালো। এতে থাকা বিটা গ্লুকোন জয়েন্টের ফোলাভাবে কমাতে সাহায্য করে। সেই সঙ্গে শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রাও কমায়। 

শশা : গরমকালে শরীর ফিট রাখতে নিয়মিত শশা খেতে পারেন। এটি স্বাস্থ্যের জন্য খুব ভালো। শশাতে প্রচুর পরিমাণে পানি থাকে। শশা খেলে ইউরিক অ্যাসিডের মাত্রা কমবে। তাছাড়া এতে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করবে। 

পটল : গরমে প্রতিদিনের খাদ্যতালিকায় পটল রাখুন। এই সবজি স্বাস্থ্যের জন্য খুব ভালো। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করে। এমনকি বাতের ব্যথা কমাতেও কার্যকরী পটল। 

কিউই ফল : ইউরিক অ্যাসিডর সমস্যা থাকলে নিয়মিত কিউই ফল খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন ই, পটাশিয়াম ও ফ্লোলেট থাকে। যা শরীরে জমে থাকা টক্সিন বের করে দেয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪
  • সূচকের পতনে চলছে লেনদেন

  • ১৬ অক্টোবর ২০২৪