1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৯ পূর্বাহ্ন

বিএসইসিতে যোগ দিলেন কমিশনার ড. তারিকুজ্জামান

  • আপডেট সময় : মঙ্গলবার, ২১ মে, ২০২৪

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার হিসেবে যোগদান করেছেন ড. এটিএম তারিকুজ্জামান।

সোমবার (২০ মে) সকালে তিনি অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে যোগ দেন। এরপর বিকাল ৩টার দিকে বিএসইসিতে নিজ দফতরে আসেন। এ সময় তাকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

জানা গেছে, রোববার (১৯ মে) বিএসইসি থেকে বিদায় নেন কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান। কমিশনার হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে সরকারের সঙ্গে তার চার বছরের চুক্তিভিত্তিক মেয়াদ শেষ হয় এ দিন। বিএসইসিতে অধ্যাপক ড. মিজানুর রহমানের স্থলাভিশিক্ত হলেন সংস্থাটির সাবেক নির্বাহী পরিচালক ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদ্যবিদায়ী ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান।

গত রোববার (১৯ মে) রাইজিংবিডির সঙ্গে একান্ত আলাপচারিতায় ড. তারিকুজ্জামান বর্তমানে দেশের পুঁজিবাজার চ্যালেঞ্জের মুখে রয়েছে উল্লেখ করে এই চ্যালেঞ্জ নিয়েই পুঁজিবাজারে সুশাসন নিশ্চিত করার মাধ্যমে ‘স্মার্ট পুঁজিবাজার’ গড়ার অঙ্গীকার ব্যক্ত করেন।

তিনি বলেন, ২৫ বছরের বেশি সময় বিএসইসিতে কাজ করেছি। আবারও নতুন আঙ্গিকে বিএসইসিতে কাজ করার সুযোগ হচ্ছে। এটা আসলেই আনন্দের পাশাপাশি গৌরবেরও বটে। আমাকে এ পদে যোগ্য হিসেবে বিবেচনা করার জন্য প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, অর্থ প্রতিমন্ত্রী ও অর্থ মন্ত্রণালয়কে ধন্যবাদ জানাচ্ছি। পুঁজিবাজারে বর্তমান যে অবস্থা বিরাজ করছে তা থেকে উতরে ওঠা বা পরিবর্তন আনা অবশ্যই সম্ভব। এটা আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। পুঁজিবাজারের উন্নয়নে সুশাসনের কোনো বিকল্প নাই। সবার সহযোগিতা পেলে সুশাসন নিশ্চিত করে ‘স্মার্ট পুঁজিবাজার’ গড়ে তুলতে সর্বাত্মক চেষ্টা করব। এতে বিনিয়োগকারীদের বিনিয়োগকৃত পুঁজির নিরাপত্তা নিশ্চিত হবে।

ড. তারেক বলেন, দেশের অর্থনীতিতে পুঁজিবাজারের ভূমিকা গুরুত্বপূর্ণ। সবাইকে সঙ্গে নিয়ে কাজ করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন করা সম্ভব হবে। আর সেজন্য প্রয়োজন স্মার্ট পুঁজিবাজার। আমি অভিজ্ঞতার আলোকে দেশের পুঁজিবাজারের উন্নয়নে ভালো কিছু করতে চাই। পুঁজিবাজারের উন্নয়ন, সুশাসন নিশ্চিতকরণ ও বিনিয়োগকারীদের স্বার্থে আমার যে চিন্তাভাবনা রয়েছে, তা কমিশনের কাছে তুলে ধরব।

ড. তারিকুজ্জামানকে গত বছরের ৮ আগস্ট ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে নিয়োগ দেয় বিএসইসি। এরই ধারাবাহিকতায় ওই বছরের ১৭ সেপ্টেম্বর তিনি ডিএসইতে কাজে যোগ দেন। যোগদানের আট মাসের মাথায় চলতি বছরের ৮ মে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাকে বিএসইসির কমিশনার পদে নিয়োগ দেয়। রোববার (১৯ মে) ডিএসইতে ছিল তার শেষ কর্মদিবস।

ড. তারিকুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞানে এম.কম. এবং সাউথ ইস্টার্ন ইউনিভার্সিটি (ইউকে ক্যাম্পাস) থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৭ সালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে উপ-পরিচালক হিসেবে যোগদান করেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪
  • সূচকের উত্থানে চলছে লেনদেন

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪