1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৬:৫০ পূর্বাহ্ন

৮ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

  • আপডেট সময় : রবিবার, ২১ এপ্রিল, ২০২৪
dividend

সপ্তাহজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের ৮ কোম্পানি ডিভিডেন্ড (লভ্যাংশ) ঘোষণা করেছে। কোম্পানিগুলো গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হচ্ছে-

মার্কেন্টাইল ব্যাংক পিএলসি: কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণার সম্মতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার জন্য বোর্ড সভা করবে আগামী ১৮ এপ্রিল, ২০২৪ তারিখ বিকাল সাড়ে ৩ টায়। একই সভায় মার্কেন্টাইল ব্যাংকের পর্ষদ ডিভিডেন্ড ঘোষণা করবে। এর জন্য বাংলাদেশ ব্যাংক সম্মতি দিয়েছে।

সর্বশেষ (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) মার্কেন্টাইল ব্যাংকের শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১১ পয়সা। আগের হিসাববছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ১৯ পয়সা। এছাড়া গত ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৪ টাকা ২২ পয়সায়।

উত্তরা ব্যাংক পিএলসি: কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড (লভ্যাংশ) ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১৭ শতাংশ ক্যাশ এবং সাড়ে ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে।

আলোচিত অর্থবছরে কোম্পানিটির একত্রিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৪ টাকা ৩২ পয়সা। যা আগের বছর ছিল ৩ টাকা ৬৯ পয়সা। এসময় Solo EPS হয়েছে ৪ টাকা ৩৭ পয়সা, যা ২০২২ সালে হয় ৩ টাকা ৬৮ পয়সা।


গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির সমন্বিতভাবে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩১.০৪ টাকা। আগের বছর ছিল ২৭ টাকা ৮৮ পয়সা।

এছাড়া কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ১৪ টাকা ১৬ পয়সা নেগেটিভ রয়েছে।

উল্লেখ, কোম্পানিটির ৪১তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মে, ২০২৪ তারিখ বৃহস্পতিবার সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ মে, ২০২৪।

প্রাইম ব্যাংক পিএলসি: কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড (লভ্যাংশ) ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১৭ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

আলোচিত অর্থবছরে কোম্পানিটির একত্রিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৪ টাকা ২৪ পয়সা। যা আগের বছর সমন্বিতভাবে ছিল ৩ টাকা ৫৩ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির সমন্বিতভাবে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩০ টাকা ৭৬ পয়সা। আগের বছর ছিল ২৮ টাকা ৪১ পয়সা।

এছাড়া কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ১০.০৯ টাকায় দাঁড়িয়েছে।

উল্লেখ, কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ মে, ২০২৪ তারিখ বৃহস্পতিবার সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ মে, ২০২৪।

মার্কেন্টাইল ব্যাংক পিএলসি: কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

আলোচিত বছরে ব্যাংকটির সমন্বিত শেয়ার আয় (Consolidated- EPS) হয়েছে ১ টাকা ৮৬ পয়সা। গত বছর একই সময়ে ছিল ২ টাকা ১২ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৩ টাকা ৯১ পয়সা।

আগামী ৩০ মে, ২০২৪ তারিখ ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৮ মে।

ডাচ-বাংলা ব্যাংক পিএলসি: কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ১৭.৫০ শতাংশ নগদ ও ১৭.৫০ শতাংশ বোনাস ডিভিডেন্ড।

গত ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২৩ অর্থবছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই লভ্যাংশ ঘোষণা করেছে ব্যাংকটি।

এ সময়ে ব্যাংকটির কনসুলেটেড শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১০.৭২ টাকা। একই সময়ে কনসুলেটেড শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৬৪.৪১ টাকা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ৯ জুন। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৯ মে।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড: কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত সময়ের শেয়ারহোল্ডারদের জন্য কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ২ টাকা ৯১ পয়সা। আগের অর্থবছরের শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২ টাকা ৪১ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৪ টাকা নিয়ে ৫২ পয়সা।

আগামী ৩ জুন ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৯ মে।

শাহজালাল ইসলামী ব্যাংক পিএলসি: কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ১৪ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ২২ পয়সা। গত বছর একই সময়ে ছিল ৩ টাকা ২২ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২১ টাকা ৩৮ পয়সা।

আগামী ৩০ মে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৮ মে।

পূবালী ব্যাংক পিএলসি: কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। আলোচিত অর্থবছরে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য মোট ২৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে সাড়ে ১২ শতাংশ ক্যাশ এবং সাড়ে ১২ শতাংশ স্টক ডিভিডেন্ড পাবে এই কোম্পানির শেয়ারহোল্ডাররা।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির সমন্বিতভাবে শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ৬ টাকা ৭৬ পয়সা। গত বছরের একই সময়ে যা ছিল ৫ টাকা ৪৯ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪৬ টাকা ৩৩ পয়সা।

উল্লেখ, আগামী ৫ জুন কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১২ মে, ২০২৪ তারিখ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ