1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন

লাগাতার পতনের পর নতুন আশায় বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : সোমবার, ৮ এপ্রিল, ২০২৪

গত ১১ ফেব্রুয়ারি প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ছিল ৬ হাজার ৪৪৭ পয়েন্টে। এরপর থেকে শেয়ারবাজারে দেখা যায় লাগাতার পতন। সর্বশেষ ০২ এপ্রিল সূচক ৭০৯ পয়েন্ট হারিয়ে অবস্থান করে ৫ হাজার ৭৩৮ পয়েন্টে।

তারপর থেকে বাজার কিছুটা ঘুরে দাঁড়ায়। গত তিন দিনে সূচক ১২২ পয়েন্ট বেড়ে আজ অবস্থান করছে ৫ হাজার ৮৬০ পয়েন্টে। অর্থাৎ ৭০৯ পয়েন্ট খোয়া যাওয়ার বিপরীতে গত তিন কর্মদিবসে সূচক উদ্ধার হয়েছে ১২২ পয়েন্ট।

এদিকে লাগাতার পতনের ছোবলে বিনিয়োগকারীরা দিশেহারা হয়ে পড়েছে। ইতোমধ্যে এক বিনিয়োগকারী পতনের ধারাবাহিক চাপ সহ্য করতে না পেরে নিজের ছেলেকে হত্যা করে নিজেও আত্মহত্যা করেছে। এমন হাজারো বিনিয়োগকারী শেয়ারবাজারে টানা লোকসান দিয়ে স্বাভাবিক চিন্তা-ভাবনা হারিয়ে ফেলেছে। এখন আল্লাহ তা’য়ালার ওপর ভরসা করে দিনাতিপাত করছেন।

তারপর গত তিন দিনের ইতিবাচক আচরণে নিঃস্ব বিনিয়োগকারীরা কিছুটা নতুন বাঁধতে শুরু করেছেন। একটি ভালো ও স্থিতিশীল বাজারের প্রত্যাশায় তারা অধির আগ্রহে অপেক্ষা করছেন। আশা করছেন, ঈদের পর বাজার ভালো হবে। তাদের লোকসানের ভার কমে আসবে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, অর্থনীতির সম খাত ইতোমধ্যে মন্দা কাটিয়েঘুরে দাঁড়িয়েছে। কেবল শেয়ারবাজার ধারাবাহিকভাবে পেছনের দিকে এগিয়েছে। এখন শেয়ারবাজারের সামানে যাওয়ার পালা। কোনো রকম কারসাজি বা চোরাগুপ্তা ভূমিকা না থাকলে বাজার এখন সামনের দিকেই এগুবে।

সোমবারের বাজার পর্যালোচনা

আজ সোমবার (০৮ এপ্রিল) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৪.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮৬০ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১৪.৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৮১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৮.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৩ পয়েন্টে।

আজ ডিএসইতে ৪১৫ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪৩৬ কোটি ৭৫ লাখ টাকার। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ২ কোটি ৭৯ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৯২টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩১৬টির, কমেছে ৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৬ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ১৫৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ১৮৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ১১২টির, কমেছিল ৪৪টির এবং অপরিবর্তিত ছিল ২৭টি প্রতিষ্ঠানের।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ