1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৮:২৬ পূর্বাহ্ন

সিমটেক্স ইন্ডাস্ট্রিজের ঋণমান ‘এ’ ও ‘এসটি-থ্রি’

  • আপডেট সময় : রবিবার, ৭ এপ্রিল, ২০২৪

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ঋণমান দীর্ঘমেয়াদে ‘এ’ ও স্বল্পমেয়াদে ‘?এসটি-থ্রি’। ৩০ জুন সমাপ্ত ২০২৩ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন, ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও রেটিং ঘোষণার দিন পর্যন্ত প্রাসঙ্গিক অন্যান্য পরিমাণগত ও গুণগত তথ্যের ওপর ভিত্তি করে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)।

এদিকে চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর, ২০২৩) সিমটেক্স ইন্ডাস্ট্রিজের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৫ পয়সা। গত ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৯৭ পয়সা।

২০২৩ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮২ পয়সা। আর ৩০ জুন ২০২৩ শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ৪১ পয়সা। এছাড়া ওই সময়ে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৪ টাকা ৯৪ পয়সা। এর আগে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২২ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের জন্য ৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৭ পয়সা আর ৩০ জুন, ২০২২ শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২২ টাকা ৩৯ পয়সা। ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৪ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করে। আলোচিত এই হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯২ পয়সা। অন্যদিকে ২০২১ সালের ৩০ জুনে বস্ত্র খাতের কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য দাঁড়ায় ২১ টাকা ৮২ পয়সা।

এদিকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বাজারদরের ভিত্তিতে শেয়ারপ্রতি মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২৫ দশমিক ৯৮ এবং অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং বাজারদরের ভিত্তিতে পিই রেশিও ২৪ দশমিক ৭৭।

বস্ত্র খাতের কোম্পানিটি ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘বি’ ক্যাটেগরিতে লেনদেন করছে। কোম্পানিটির ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৭৯ কোটি ৫৯ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারের সংখ্যা সাত কোটি ৯৫ লাখ ৯৫ হাজার ৩৮১। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে ৩১ দশমিক ৬৫ শতাংশ উদ্যোক্তা বা পরিচালকদের, ৮ দশমিক ৯৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ও ৫৯ দশমিক ৯৯ শতাংশ সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে।

এদিকে গতকাল কোম্পানিটির শেয়ারদর অপরিবর্তিত থেকে প্রতিটি সর্বশেষ ২১ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল একই। ওই দিন কোম্পানিটির ৮ লাখ ১৬ হাজার ১৫৮টি শেয়ার ৪২৯ বার লেনদেন হয়, যার বাজারদর ১ কোটি ৭৪ লাখ ৬০ হাজার টাকা। ওই দিন শেয়ারদর সর্বনিম্ন ২০ টাকা ৭০ পয়সা থেকে সর্বোচ্চ ২১ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ১৪ টাকা ৩০ পয়সা থেকে ২৭ টাকা ৯০ পয়সার মধ্যে ওঠানামা করে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ