1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন

রাতে ভালো ঘুম হচ্ছে না? মেনে চলুন কিছু টিপস

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

সুস্থ থাকতে সবারই পর্যাপ্ত পরিমাণে ঘুমানো প্রয়োজন। ঠিক মতো ঘুম না হলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। এমনকী ওজনও বেড়ে যায়। সারাদিন ক্লান্ত লাগে। অনিদ্রার সমস্যায় ভোগা খুব খারাপ। বিশেষজ্ঞদের মতে, মানসিক চাপ কমাতে প্রতিদিন কমপক্ষে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন। এমন অনেকেই রয়েছেন যারা রাতে সঠিকভাবে ঘুমাতে পারেন না। সারাদিন কাজের ক্ষমতাও এই কারণে কমতে থাকে তাদের। যাদের রাতে ভালো ঘুম হয় না তারা কিছু টিপস অনুসরণ করতে পারেন। যেমন-

ব্রাশ করবেন: রাতে ঘুমানোর আগে নিয়মিত ব্রাশ করবেন। সেই সঙ্গে ত্বকের যত্ন নেবেন। মুখে ক্রিম মাখবেন। বিছানা গুছিয়ে টানটান করে শোবেন। এসব কিছু ভালো ঘুমের সহায়ক।

প্রাণায়াম করবেন: রাতে ঘুমাতে যাওয়ার আগে মানসিক চাপ ও দুশ্চিন্তাকে দূরে থাকার চেষ্টা করুন। শোওয়ার কিছুক্ষণ আগে ১০ মিনিট হলেও প্রাণায়াম করবেন। এটি করার পর আসতে আসতে শ্বাস নিন। এর কিছুক্ষণ পর ঘরে একটু হাঁটাহাঁটি করবেন। এতে দেখবেন আপনার রাতে ঘুম খুব ভালো হবে। 

ডায়রি লিখবেন: আপনি যদি ডায়রি লিখতে পছন্দ করেন তাহলে রাতে ঘুমানোর আগে তা লিখতে পারবেন। যদি কবিতা, গল্প লিখতে পছন্দ করেন তাও লিখতে পারেন। তাহলে দেখবেন আপনার মানসিক চাপ অনেকটাই কমবে। আপনার মনের ওপর কোনও চাপ পড়বে না। দুশ্চিন্তা অনেক কমবে। রাতে ঘুম ভালো হবে।

হালকা খাবার খান: রাতে ভালো ঘুমের জন্য হালকা খাবার খান। ঘুমানোর অন্তত তিন-চার ঘন্টা আগে খাবার খাওয়ার চেষ্টা করুন। চিনি, প্রক্রিয়াজাত খাবার, বেশি চর্বি বা ক্যাফেইনযুক্ত খাবার রাতে কখনোই খাবেন না। রাতে ঘুমানোর আগে দুধ বা কলা খেতে পারে। এতে আপনার ভালো ঘুম হবে। কারণ এতে ট্রিপটোফ্যান থাকে। যা ঘুমের জন্য সহায়ক। 

মোবাইল বা ল্যাপটপ এড়িয়ে চলুন: রাতে ঘুমানোর আগে কখনোই মোবাইল বা ল্যাপটপ বেশি চালাবেন না। এতে শরীর থেকে মেলাটোনিন উৎপাদন কমতে থাকে।  ঘুমানোর প্রস্তুতি নিয়ে বিছানায় চোখ বন্ধ করে শুয়ে থাকুন। তাহলে দেখবেন,ধীরে ধীরে ঘুমিয়ে পড়বেন এবং রাতে ঘুমও ভালো হবে। 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

শেয়ারবাজার বন্ধ আজ

  • ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • Dividends

    ৬ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

  • ১৪ সেপ্টেম্বর ২০২৪