1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৯ পূর্বাহ্ন

রোদ থেকে ফিরলেই মাথা যন্ত্রণা? মেনে চলুন কিছু নিয়ম

  • আপডেট সময় : রবিবার, ১৭ মার্চ, ২০২৪

প্রকৃতিতে একটু  একটু করে বাড়ছে গরম। দিনের বেলায় বাইরে বেরোলেই ঘাম জমছে কপালে। সেই সঙ্গে মাথা যন্ত্রণাও শুরু হচ্ছে। যাদের প্রতিদিন রোদে বেরোতে হচ্ছে, মাথা যন্ত্রণার সমস্যায় তারা বেশি ভোগেন। তা ছাড়া গরমের কারণে ঘুম না হওয়া, মানসিক চাপ বেড়ে যাওয়া, শরীরে পানিরে ঘাটতি ইত্যাদি কারণেও মাথা ব্যথা দেখা দেয়। অনেকেই মাথা ব্যথা শুরু হলেই ওষুধ খান। এটা ঠিক নয়। বরং ঘরোয়া উপায়েও স্বস্তি পেতে পারেন।

মাথা ব্যথা কমাতে কী করবেন-

১. অনেকের ধারণা, মাথা যন্ত্রণা হলেই চা বা কফি খেলে উপকার মিলবে। আসলে কফিতে থাকা ক্যাফিন স্নায়ুকে উদ্দীপ্ত করে, ফলে ব্যথা কমেছে বলে মনে হয়। এই ধারণা ভুল। উল্টে মাথাব্যথা বাড়িয়ে দিতে পারে ক্যাফিন। তাই দ্রুত মাথা যন্ত্রণা সারাতে বরং দূরে থাকুন কফি থেকে

২. গ্রীষ্মে শরীরে পানির পরিমাণ কমে যায়। পানি ঘাটতি হলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। মাথাব্যথা তেমনই একটি সমস্যা। তাই বেশি করে পানি খাওয়া প্রয়োজন। সারা দিনে ৮-১০ গ্লাস পানি খাওয়া জরুরি। মাথা ব্যথা শুরু হলে পানি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। তাতে ব্যথা কমবে।

৩. মাথা যন্ত্রণা শুরু হলে বিশ্রাম নিন। সম্ভব হলে অন্ধকার ঘরে চোখ বুজে বসে থাকুন। আধ ঘণ্টা চোখ বুজে বিশ্রাম নিন। এই সময়টুকু মোবাইল বা টিভি দেখবেন না। তাতে যন্ত্রণা আরও বেড়ে যেতে পারে।

৪. মাথা যন্ত্রণার ঘন ঘন প্রভাব এড়াতে ফিটনেস প্রশিক্ষকের সঙ্গে পরামর্শ করুন। শরীরচর্চার অভাবে অনেক সময়ে এমন হয়। তাই সুস্থ থাকতে নিয়ম করে শরীরচর্চা করুন।  মাথা যন্ত্রণার কমানোর কিছু নির্দিষ্ট ব্যায়াম আছে। সেগুলি করতে পারলে স্বস্তি পাবেন। 

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

শেয়ারবাজার বন্ধ আজ

  • ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • Dividends

    ৬ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

  • ১৪ সেপ্টেম্বর ২০২৪