1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৭ পূর্বাহ্ন

মূত্রনালির সংক্রমণ : ৫ অভ্যাস দিতে পারে মুক্তি

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪

কয়েক দিন ধরেই প্রস্রাব করতে গিয়ে কেমন একটা অস্বস্তি হচ্ছে। জ্বালা করছে, প্রস্রাবের বেগ এলেও হচ্ছে না। রাতের দিকে ঘুষঘুষে জ্বরও আসছে। উপসর্গ দেখে বুঝতেই পেরেছেন অতর্কিতে হানা দিয়েছে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা ইউটিআই। কিন্তু এত ব্যস্ততার মাঝে সময় বের করে যে চিকিৎসকের কাছে যাবেন তার উপায় নেই। তাই দোকান থেকে ওষুধ কিনে নিজেই খেতে শুরু করেছেন।

চিকিৎসকেরা বলছেন, এই প্রবণতা অত্যন্ত খারাপ। অনেকেই এই বিষয়ে কথা বলতে সঙ্কোচ বোধ করেন। তাই চট করে ডাক্তারের কাছে যেতে চান না। কিন্তু মূত্রনালির সংক্রমণ তো আর সাধারণ সর্দি-কাশি নয়। তাই চিকিৎসকের পরামর্শ না নিয়ে ওষুধ খাওয়া যায় না। তবে চিকিৎসকের কাছে যাওয়ার আগে পর্যন্ত কয়েকটি বিষয়ে সচেতন থাকাই যায়।

১) পর্যাপ্ত পানি খাচ্ছেন কি না

মূত্রনালিতে সংক্রমণ হলে বা তেমন প্রবণতা দেখা দিলে শরীরে যাতে পানির ঘাটতি না হয়, সে বিষয় নজর রাখুন। প্রস্রাবের রঙের দিকেও নজর রাখুন। সাধারণত প্রতি ৪ থেকে ৫ ঘণ্টা পর পর প্রস্রাব হওয়া উচিত। প্রস্রাব হতে এর চাইতে বেশি দেরি হলে পানি খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। খুব বেশিক্ষণ প্রস্রাব চেপে রাখবেন না, এতে সংক্রমণ আরো ছড়িয়ে পড়তে পারে।

২) ভিটামিন সি-যুক্ত ফল

পুষ্টিবিদেরা বলেন, মূত্রনালির সংক্রমণ হলে ভিটামিন সি রয়েছে এমন ফল খাওয়া উচিত। এই ধরনের ফলে অ্যাসিডের পরিমাণ বেশি। যা ব্যাক্টেরিয়ার সাথে লড়াই করতে সাহায্য করে।

৩) প্রোবায়োটিক

এই সময় প্রোবায়োটিক জাতীয় খাদ্য বেশি পরিমাণে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। এই প্রকার খাদ্য ব্যাক্টেরিয়া সংক্রমণের ঝুঁকি কমায়। দই প্রোবায়োটিকের ভালো উৎস। দই, ঘোল, ছাঁচ, লস্যি খেলেও উপকার পেতে পারেন।

৪) পরিচ্ছন্নতা বজায় রাখা

মূত্রনালির সংক্রমণের অন্যতম কারণ হলো অপরিচ্ছন্নতা। প্রতিবার প্রস্রাব করার পর পানি দিয়ে গোপনাঙ্গ ধোয়া, ঘাম জমতে না দেয়া, পরিষ্কার অন্তর্বাস পরার অভ্যাস করতে পারলে সংক্রমণ এড়িয়ে চলা যায়। তা ছাড়া গোপনাঙ্গে সুগন্ধযুক্ত প্রসাধনীর ব্যবহার না করলেই ভালো।

৫) ক্র্যানবেরির রস

মূত্রনালির সংক্রমণ রুখে দিতে পারে ক্র্যানবেরির রস। নিয়মিত এক গ্লাস এই ফলের রস খেতে পারলে মূত্রনালির দেয়ালে ব্যাক্টেরিয়া সহজে বাসা বাঁধতে পারে না। তবে ক্র্যানবেরি খুব একটা সহজভ্য নয়। তাই বদলে আঙুর, কিশমিশ বা চেরি খাওয়া যেতে পারে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

সূচকের উত্থানে চলছে লেনদেন

  • ১৮ সেপ্টেম্বর ২০২৪