1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৪:২১ পূর্বাহ্ন

বিপাকে পড়েছেন শীর্ষ ২ কোম্পানির বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : শনিবার, ৩ জুন, ২০২৩
share-down-tread
Stock market declines

বিদায়ী সপ্তাহে (২৮ মে-০১ জুন) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ লেনদেনের দশ কোম্পানি হলো- ইন্ট্রাকো সিএনজি, নাভানা ফার্মা, লাফার্জহোলসিম, ইউনিক হোটেল, বসুন্ধরা পেপার, রূপালী লাইফ ইন্সুরেন্স, মেঘনা লাইফ ইন্সুরেন্স, জেমিনি সী ফুড, ইস্টার্ন হাউজিং এবং সী-পার্ল হোটেল।

লেনদেনের শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে ৮ কোম্পানির বিনিয়োগকারীরা ফুরফুরে মেজাজে থাকলেও ২ কোম্পানির বিনিয়োগকারীরা বিপাকে পড়েছেন। কারণ এই ২ কোম্পানির শেয়ারদর কমেছে। কোম্পানি ২টি হলো- বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইস্টার্ন হাউজিং এবং সী-পার্ল হোটেল।

অভিজ্ঞ বিনিয়োগকারীদের অভিমত, বড় বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে কোম্পানিগুলোর শেয়ারের দরপতন হয়েছে। বড় বিনিয়োগকারীদের বিক্রির চাপ এ সপ্তাহে অব্যাহত থাকলে কোম্পানিগুলোর শেয়ার আরও কমতে পারে। অন্যদিকে, বিনিয়োগকারীরা ক্রয়ের মেজাজে ফিরে গেলে, কোম্পানির শেয়ার দর বাড়তে পারে।

কোম্পানিগুলোর মধ্যে লেনদেনে নবম দখল করেছে ইস্টার্ন হাউজিং সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৭ লাখ ৯৭ হাজার ২০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১১৫ কোটি ৭৬ লাখ ৮ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.১০ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১০৫ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০৫ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৭০ পয়সা বা ০.৬৬ শতাংশ।

সী-পার্ল হোটেল তালিকার দশম স্থানে রয়েছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৪৮ লাখ ২৩ হাজার ৫৯০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১০৯ কোটি ৯২ লাখ ৬৬ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ১.৯৯ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২৪০ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২২৬ টাকা ৭০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১৩ টাকা ৫০ পয়সা বা ৫.৬২ শতাংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ