1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৪:২৮ পূর্বাহ্ন

খোশ মেজাজে শীর্ষ ৮ কোম্পানির বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : শনিবার, ৩ জুন, ২০২৩
share PROFIT

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (২৮ মে-০১ জুন) শীর্ষ লেনদেনের ১০ কোম্পানি হলো- ইন্ট্রাকো সিএনজি, নাভানা ফার্মা, লাফার্জহোলসিম, ইউনিক হোটেল, বসুন্ধরা পেপার, রূপালী লাইফ ইন্সুরেন্স, মেঘনা লাইফ ইন্সুরেন্স, জেমিনি সী ফুড, ইস্টার্ন হাউজিং এবং সী-পার্ল হোটেল।

বিদায়ী সপ্তাহে বিনিয়োগকারীরা শীর্ষ ৮ কোম্পানির শেয়ার কিনেছেন। যার কারণে সপ্তাহজুড়ে লেনদেন বাড়ার পাশাপাশি এই ৮ কোম্পানির শেয়ার দর বেড়েছে। কোম্পানিগুলো হলো- ইন্ট্রাকো সিএনজি, নাভনা ফার্মা, লাফার্জহোলসিম, ইউনিক হোটেল, বসুন্ধরা পেপার, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স এবং জেমিনি সী ফুড।

বিদায়ী সপ্তাহে এই ৮টি শীর্ষস্থানীয় কোম্পানির শেয়ারের দাম বেড়ে যাওয়ায় বিনিয়োগকারীরা খোশ মেজাজে রয়েছেন।

লেনদেনের পাশাপাশি বিনিয়োগকারীদের আগ্রহ বেড়ে যাওয়ায় সপ্তাহজুড়ে কোম্পানিগুলোর শেয়ারের দর বেড়েছে। চলতি সপ্তাহেও বিনিয়োগকারীরা আগ্রহ হলে কোম্পানিগুলোর দর বাড়তে পারে। আর যদি বিনিয়োগকারীরা আগ্রহ হারায় বা অন্য কোম্পানিতে নজর দেয় তাহলে দর সংশোধন হতে পারে।

অভিজ্ঞ বিনিয়োগকারী ও বাজার পর্যবেক্ষকরা বলছেন, কোনো শেয়ার কেনার আগে কোম্পানির মৌলভিত্তির বিষয়গুলো মাথায় রেখে শেয়ার কেনা উচিত।

ডিএসই সূত্রে জানা গেছে, কোম্পানিগুলোর মধ্যে লেনদেনে শীর্ষস্থান দখল করেছে ইন্ট্রাকো সিএনজি সপ্তাহজুড়ে কোম্পানিটির ৪ কোটি ৪১ লাখ ৫৯ হাজার ১৩৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৯৪ কোটি ৬৯ লাখ ৭৮ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৩.৫৩ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৪০ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৪৭ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৬ টাকা ৮০ পয়সা বা ১৬.৯২ শতাংশ।

লেনদেন তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে নাভানা ফার্মা সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৬০ লাখ ৯৪ হাজার ৮৬৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৬৮ কোটি ৯২ লাখ ৮৯ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৩.০৬ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১০০ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০৫ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৪ টাকা ৪০ পয়সা বা ৪.৩৬ শতাংশ।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে লাফার্জহোলসিম সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৩০ লাখ ২১ হাজার ৯০৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৬২ কোটি ৮৪ লাখ ৩৩ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৯৫ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৬৭ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৭১ টাকা ৮০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৪ টাকা ৭০ পয়সা বা ৭ শতাংশ।

লেনদেনের চতুর্থ স্থানে রয়েছে ইউনিক হোটেল সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৭৩ লাখ ৩৩ হাজার ১৯১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৩৫ কোটি ৯৩ লাখ ৬৫ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৪৬ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৭৫ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৭৭ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২ টাকা বা ২.৬৭ শতাংশ।

লেনদেন তালিকার পঞ্চম স্থানে রয়েছে বসুন্ধরা পেপার সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৫২ লাখ ৮ হাজার ৫৮৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১২৮ কোটি ৬৯ লাখ ১০ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৩৩ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৭৯ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৮৪ টাকা ৮০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৫ টাকা ৮০ পয়সা বা ৭.৩৪ শতাংশ।

তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে রূপালী লাইফ সপ্তাহজুড়ে কোম্পানিটির ৬৯ লাখ ৩৩ হাজার ৭৩৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১২৮ কোটি ১৬ লাখ ২০ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৩২ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৬৫ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২০৮ টাকা ৬০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৪৩ টাকা ৩০ পয়সা বা ২৬.১৯ শতাংশ।

মেঘনা লাইফ ইন্সুরেন্স লেনদেনের সপ্তম স্থানে রয়েছে সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৩৬ লাখ ৪৮ হাজার ২৯৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১২২ কোটি ২৮ লাখ ৪২ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.২১ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৮৬ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৯৩ টাকা ৮০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৬ টাকা ৯০ পয়সা বা ৭.৯৪ শতাংশ।

লেনদেন তালিকার অষ্টম স্থানে রয়েছে জেমিনি সী ফুড সপ্তাহজুড়ে কোম্পানিটির ১৪ লাখ ৬৮ হাজার ৮৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১১৬ কোটি ৮৭ লাখ ৯৮ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.১২ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৭৬৪ টাকা ৩০ পয়সা। আর শেষ র্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৮১৭ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৫৩ টাকা ৬০ পয়সা বা ৭.০১ শতাংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ