1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন

আট কোম্পানির শেয়ার নিয়ে সতর্কবার্তা

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩
Alert

অস্বাভাবিকভাবে শেয়ার দর বাড়ার কারণ জানতে চেয়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত আরো চার কোম্পানিকে নোটিশ দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। জবাবে কোম্পানিগুলো গতানুগতিক জবাবে জানিয়েছে সম্প্রতি অস্বাভাবিক দর বাড়ার পেছনে তাদের কাছে কোনো অপ্রকাশিত মূল্যসংবেদনশীল তথ্য নেই। আজ বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এসব তথ্য জানা যায়।

এই নোটিশ কোম্পানিগুলোর শেয়ারে বিনিয়োগে সতর্কবার্তা বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

কোম্পানিগুলো হলো- স্টার এডহেসিভ লিমিটেড, নাভানা ফার্মা, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, ওয়াইম্যাক্স ইলেকট্রোডস ও লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড।

স্টার এডহেসিভ লিমিটেড
গত ২১ মে স্টার এডহেসিভের শেয়ারদর ছিল ৪৬ টাকা ৪০ পয়সা। ৩১ মে কোম্পানিটির শেয়ারদর দাঁড়ায় ৬২ টাকা ৪০ পয়সায়। অর্থাৎ মাত্র ৯ কার্যদিবসের ব্যবধানে কোম্পানিটির শেয়ারদর ১৬ টাকা বৃদ্ধি পেয়েছে। শতাংশ হিসেবে দরবৃদ্ধির পরিমাণ ৩৪ দশমিক ৪৮ শতাংশ।

অস্বাভাবিকভাবে স্টার এডহেসিভের শেয়ারদর বৃদ্ধির প্রেক্ষিতে ডিএসই থেকে কোম্পানিটির কাছে কারণ জানতে চাওয়া হয়। তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে অস্বাভাবিক শেয়ারদর বৃদ্ধির পেছনে কোন মূল্য সংবেদনশীল তথ্য নেই।

নাভানা ফার্মা
গত ২১ মে নাভানা ফার্মার শেয়ারের দর ছিল ৮০ টাকা ৫০ পয়সা। বুধবার (৩১ মে) কোম্পানিটির শেয়ারদর স্থির হয় ১০৭ টাকা ১০ পয়সায়। অর্থাৎ মাত্র ৯ কার্যদিবসের ব্যবধানে কোম্পানিটির শেয়ারদর ২৬ টাকা ৬০ পয়সা বৃদ্ধি পেয়েছে। শতাংশ হিসেবে দরবৃদ্ধির পরিমাণ ৩৩ দশমিক ০৪ শতাংশ।

অস্বাভাবিকভাবে নাভানা ফার্মার শেয়ারদর বৃদ্ধির প্রেক্ষিতে ডিএসই থেকে কোম্পানিটির কাছে কারণ জানতে চাওয়া হয়। তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে অস্বাভাবিক শেয়ারদর বৃদ্ধির পেছনে কোন মূল্য সংবেদনশীল তথ্য নেই।

প্রগতি লাইফ ইন্স্যুরেন্স
ডিএসইতে গত ২২ মে প্রগতি লাইফের শেয়ার দর ছিল ১১৩ টাকা ৩০ পয়সা। ৩১ মে কোম্পানিটির শেয়ার দর ১৩৬ টাকা ৩০ পয়সায় উন্নীত হয়। এই দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই কতৃপক্ষ।

লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড
শেয়ার দর অস্বাভাবিক বাড়ার কারণ জানতে চেয়ে গত ৩০ মে ডিএসই কোম্পানিকে নোটিশ পাঠায়। ওই নোটিশের জবাবে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই কোম্পানির শেয়ারের দাম এভাবে বাড়ছে।

গত ৯ মে লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেডের শেয়ারের ক্লোজিং দর ছিল ৬৯.৬০ টাকায়। আর ৩০ মে কোম্পানির শেয়ারের দাম বেড়ে দাঁড়িয়েছে ১১৩.৮০ টাকায়। এই ১৬ কার্যদিবসে কোম্পানির শেয়ার দর ৪৪.২০ টাকা বা ৬৩.০৫ শতাংশ বেড়েছে।

ওয়াইম্যাক্স ইলেকট্রোডস
ডিএসইতে গত ৩০ এপ্রিল কোম্পানিটির শেয়ার দর ছিল ১৬.৪০ টাকা। ২৫ মে কোম্পানিটির শেয়ার দর ২৫.৭০ টাকায় উন্নীত হয়। ফলে এই ১৮ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৯.৩০ টাকা। এভাবে কোম্পানিটির শেয়ারের দাম বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই কর্তৃপক্ষ।

এদিকে গত সপ্তাহেও তিন কোম্পানির শেয়ার নিয়ে সতর্কবার্তা দেয় ডিএসই।

কোম্পানিগুলো হলো- সুহৃদ ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্সড মিল্ক ও ইউনিয়ন ইন্স্যুরেন্স।

দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে গত ৩০ এপ্রিল সুহৃদ ইন্ডাস্ট্রিজের শেয়ার দর ছিল ১৪ টাকা। যা ২৫ মে বেড়ে শেয়ার দর দাঁড়ায় ২১ টাকা ৬০ পয়সায়। আর মেঘনা কনডেন্সড মিল্কের শেয়ার গত ২১ মে ছিল ২৮ টাকা ৬০ পয়সা। যা ২৪ মে বেড়ে কোম্পানির শেয়ার দর হয় ৩৫ টাকা ৭০ পয়সা।

এগিকে গত ২২ ইউনিয়ন ইন্স্যুরেন্সের শেয়ার দর ছিল ৫০ টাকা ৯০ পয়সা। যা ২৫ মে বেড়ে দাঁড়ায় ৫৮ টাকা ২০ পয়সায়।

আজ বৃহস্পতিবার ডিএসইর প্রধন সূচক ১৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫৫ পয়েন্টে উঠে আসে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দর বেড়েছে ১০৫টির, কমেছে ৭১টির ও অপরিবর্তীত রয়েছে মোট ১৮৮টি কোম্পানির শেয়ার দর।

আজ লেনদেন হয়েছে মোট ৯৯৭ কোটি ৮৩ লাখ টাকা। আগের কার্যদিবসে যেখানে লেনদেন হয়েছিল ১১৯৮ কোটি ৬৫ লাখ টাকা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ