1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০৮:৩০ অপরাহ্ন

শেয়ারে রূপান্তরে সুকুকের রেকর্ড ডেট নির্ধারণ

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০২২

শেয়ারবাজারে তালিকাভুক্ত পাঁচ বছর মেয়াদি বেক্সিমকো গ্রিন-সুকুক আল ইসতিসনারের ২০ শতাংশ পর্যন্ত সুকুক প্রথম বছর বেক্সিমকো লিমিটেডের শেয়ারে রূপান্তর করা যাবে। এই সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে চলতি বছরের ২২ ডিসেম্বর।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে করপোরেট বন্ডটির ট্রাস্টি জানিয়েছে, গুণিতক হারে ৫, ১০, ১৫ ও ২০ শতাংশ রূপান্তরের সুযোগ রাখা হয়েছে। এর প্রথম লটের রূপান্তর ঘোষণা করা হয়েছে।

রেকর্ড ডেটের আগের ২০ কার্যদিবসে বেক্সিমকো লিমিটেডের শেয়ারের ভারিত গড় মূল্যের ওপর ২৫ শতাংশ ছাড়ে এই সুকুক রূপান্তর করা হবে। চলতি বছরের ৭ ডিসেম্বর পর্যন্ত আগ্রহীরা আবেদন করতে পারবেন।

পাঁচ বছর মেয়াদি এই সুকুকটির রিটার্ন ছয় মাস অন্তর প্রদান করা হবে। এক্ষেত্রে রিটার্ন নির্ধারণ করা হবে ৯ শতাংশ ভিত্তিমূল্যের সঙ্গে মার্জিন যোগ করে।

বেক্সিমকো লিমিটেডের আগের বছরের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) ঘোষিত ডিভিডেন্ড ও ভিত্তিমূল্যের ব্যবধানের ১০ শতাংশ মার্জিন হিসাবে নির্ধারণ করা হবে। যদি ডিভিডেন্ডের হার ভিত্তিমূল্যের সমান বা কম হয় তাহলে সেক্ষেত্রে ভিত্তিমূল্যের হিসাবে রিটার্ন প্রদান করা হবে। আর লভ্যাংশ ৯ শতাংশের বেশি হলে তার ১০ শতাংশ সুকুকের মুনাফার সঙ্গে যুক্ত হবে।

বেক্সিমকো লিমিটেড সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ অর্থবছরে ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড সুপারিশ করেছে। এক্ষেত্রে ভিত্তিমূল্য ৯ শতাংশ বাদ দেয়া হলে থাকে ২১ শতাংশ। ২১ শতাংশের ১০ শতাংশ দাঁড়ায় ২.১০ শতাংশ। এই ২.১০ শতাংশের সঙ্গে ভিত্তিমূল্য ৯ শতাংশ যোগ করা হলে দাঁড়ায় ১১.১০ শতাংশ, প্রথম বছরের জন্য সর্বনিম্ন এই রিটার্ন ধার্য হতে পারে। এর মধ্যে প্রথম ছয় মাসের জন্য সুকুকধারীদের ৫.৮০ শতাংশ রিটার্ন দিয়েছে করপোরেট বন্ডটি। দ্বিতীয়ার্ধের রিটার্ন এখনো ধার্য করা হয়নি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ