1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০২:৪১ পূর্বাহ্ন

এনবিআরকে প্রযুক্তিগত সেবা দেবে জেনেক্স

  • আপডেট সময় : শনিবার, ৫ নভেম্বর, ২০২২
genex-

জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) রাজস্ব আহরণে প্রযুক্তিগত সেবা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত জেনেক্স ইনফোসিস লিমিটেড। এনবিআরের সঙ্গে এ-সংক্রান্ত ১০ বছর মেয়াদি একটি চুক্তি করা হয়েছে। এরই মধ্যে কোম্পানিটির পরিচালনা পর্ষদ এ বিষয়ে অনুমোদনও দিয়েছে। এক মূল্যসংবেদনশীল তথ্যে এ সিদ্ধান্ত জানিয়েছে তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানিটি।

তথ্য অনুসারে, জেনেক্স ইনফোসিস এনবিআরের পক্ষে পাইকারি ও খুরচা বিক্রেতা প্রতিষ্ঠানে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ও সেলস ডাটা কন্ট্রোলার (এসডিসি) স্থাপন, রক্ষণাবেক্ষণ ও মনিটরিং করবে। কোম্পানিটি আগামী পাঁচ বছরে তিনটি ভিন্ন জোনে ৩ লাখ ইএফসি অথবা এসডিসি মেশিন স্থাপন করবে। এ সেবা প্রদানের ফলে সরকারের মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সম্পূরক শুল্ক (এসডি) আহরণ বাড়বে। আর এনবিআরকে উল্লেখিত সেবা প্রদান করতে পারলে কোম্পানিটির প্রতি বছর ২১২ কোটি টাকা আয় বাড়বে।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য মোট ১৩ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছে জেনেক্স ইনফোসিসের পরিচালনা পর্ষদ। এর মধ্যে ১১ শতাংশ নগদের পাশাপাশি ২ শতাংশ লভ্যাংশ রয়েছে। ঘোষিত লভ্যাংশ ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে এ বছরের ২৯ ডিসেম্বর বেলা ৩টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ২০ নভেম্বর।

২০২১-২২ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩৬ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ২ টাকা ৯৩ পয়সা। এ বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ৫৩ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৮ টাকা ২২ পযসায়।

৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছে জেনেক্স ইনফোসিস। এর মধ্যে ১০ শতাংশ স্টক ও ১০ শতাংশ নগদ লভ্যাংশ রয়েছে। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৩ টাকা ২২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ১১ পয়সা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ