1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন

বিপাকে পড়েছেন শীর্ষ ৭ কোম্পানির বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : শনিবার, ২২ অক্টোবর, ২০২২

বিদায়ী সপ্তাহে (১৬-২০ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ লেনদেনের ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ইস্টার্ন হাউজিং, ওরিয়ন ফার্মা, আনোয়ার গ্যালভানাইজিং, জেএমআই সিরিঞ্জ, জেএমআই হসপিটাল, পেপার প্রসেসিং, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, কেডিএস এক্সেসরিজ এবং ওরিয়ন ইনফিউশন।

লেনদেনের শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে ৩ কোম্পানির বিনিয়োগকারীরা স্বস্তিতে থাকলেও ৭ কোম্পানির বিনিয়োগকারীদের মন বেজায় খারাপ। কারণ চাঙ্গা বাজারেও এই চার কোম্পানির শেয়ারদর কমেছে। কোম্পানিগুলো হলো- বেক্সিমকো লিমিটেড, ইস্টার্ন হাউজিং, ওরিয়ন ফার্মা, জেএমআই হসপিটাল, পেপার প্রসেসিং, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং ওরিয়ন ইনফিউশন।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বড় বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে কোম্পানিগুলোর দর কমেছে। চলতি সপ্তাহে বড় বিনিয়োগকারীদের বিক্রির চাপ অব্যাহত থাকলে কোম্পানিগুলোর শেয়ারের দর আরও কমতে পারে। আর যদি বিনিয়োগকারীরা কেনার মেজাজে ফিরে আসেন, তাহলে কোম্পানিগুলোর শেয়ারদর ঊর্ধ্বমুখি হতে পারে।

কোম্পানিগুলোর মধ্যে লেনদেনে শীর্ষস্থান দখল করেছে বেক্সিমকো লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৩ কোটি ৯ লাখ ৭২ হাজার ৯৯২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৩৮৬ কোটি ৪১ লাখ ৭৫ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৬.৬৬ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৩০ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১২৩ টাকা ৪০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৬ টাকা ৮০ পয়সা বা ৫.২২ শতাংশ।

লেনদেন তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ইস্টার্ন হাউজিং। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৫৯ লাখ ১২ হাজার ৯০২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৩৪৮ কোটি ৯৪ লাখ ৫৮ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৬.০২ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২৭ টাকা ৮০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১১৫ টাকা ৪০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১২ টাকা ৪০ পয়সা বা ৯.৭০ শতাংশ।
লেনদেন তালিকার সপ্তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৮১ লাখ ৯৫ হাজার ৬২২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১১১ কোটি ৪৫ লাখ ৭৭ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ১.৯২ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৩৯ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৩০ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৮ টাকা ৯০ পয়সা বা ৬.৩৯ শতাংশ।

ওরিয়ন ইনফিউশন লেনদেন তালিকার নবম স্থানে উঠে এসেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১২ লাখ ৯ হাজার ৯৫০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১০৯ কোটি ৬৫ লাখ ৪৪ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ১.৮৯ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৯৫১ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৮৬৭ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৮৪ টাকা বা ৮.৮৩ শতাংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ