1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১০:২৬ অপরাহ্ন

দুই স্টক এক্সচেঞ্জে প্রথম ট্রেজারি বন্ডের লেনদেন লংকাবাংলার

  • আপডেট সময় : বুধবার, ১২ অক্টোবর, ২০২২

ডিএসই ও সিএসইতে প্রথম সরকারি সিকিউরিটিজ বা ট্রেজারি বন্ডের লেনদেন করেছে লংকাবাংলার দুই প্রতিষ্ঠান। লংকাবাংলা ফাইন্যান্স ও তার সহযোগী প্রতিষ্ঠান লংকাবাংলা সিকিউরিটিজের মধ্যে গতকাল এ লেনদেন সম্পন্ন হয়েছে। এর আগে সোমবার থেকে উভয় স্টক এক্সচেঞ্জে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে সরকারি সিকিউরিটিজের লেনদেন চালু হলেও গতকালই প্রথম এ লেনদেন হয়েছে।

তথ্য অনুসারে, ডিএসই ও সিএসইতে সরকারি বন্ড টিবি৫ওয়াই০১২৫-এর লেনদেন করেছে লংকাবাংলার এ প্রতিষ্ঠান দুটি। এ বন্ডের মেয়াদ পাঁচ বছর। আলোচিত বন্ডটির ক্রেতা লংকাবাংলা সিকিউরিটিজ লিমিটেড। আর বিক্রেতা হচ্ছে লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড। উভয় স্টক এক্সচেঞ্জে বন্ডটি ১০৫ টাকা ১৯ পয়সা দরে লেনদেন হয়েছে। আর স্টক এক্সচেঞ্জ দুটিতে দুই হাওলায় এক হাজার করে বন্ডটির মোট দুই হাজার ইউনিট লেনদেন হয়েছে। যার বাজারমূল্য ২ লাখ ১০ হাজার ৩৮০ টাকা।

পুঁজিবাজারে পণ্যবৈচিত্র্য বাড়ানো ও বন্ড বাজারের উন্নয়নের লক্ষ্যে স্টক এক্সচেঞ্জে ট্রেজারি বিল ও ট্রেজারি বন্ডের লেনদেন চালুর উদ্যোগ নেয়া হয়েছে। এর ধারাবাহিকতায় সোমবার থেকে দেশের দুই স্টক এক্সচেঞ্জে ট্রেজারি বন্ডের লেনদেন চালু হয়। কিন্তু ডাটা মাইগ্রেশন পরবর্তী সিকিউরিটিজ হস্তান্তরে প্রয়োজনীয় সময় না পাওয়ায় বেশকিছু আদেশ থাকার পরও এদিন লেনদেন সম্ভব হয়নি।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ