1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৪:১৩ পূর্বাহ্ন

শেয়ার কিনেছেন শীর্ষ ৬ কোম্পানির বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : শনিবার, ৮ অক্টোবর, ২০২২

বিদায়ী সপ্তাহে (০২-০৬ অক্টোবর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ লেনদেনের ১০ কোম্পানি হলো- ওরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ইস্টার্ন হাউজিং, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, জেএমআই হসপিটাল, বিবিএস ক্যাবলস, শাইনপুকুর সিরামিকস, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, কপারটেক এবং সোনালী পেপার।

শীর্ষ দশ কোম্পানির মধ্যে ৬ কোম্পানির শেয়ার কিনেছেন বিনিয়োগকারীরা। যার কারণে সপ্তাহজুড়ে লেনদেন বৃদ্ধির পাশাপাশি দর বৃদ্ধিতেও এগিয়েছিল এই ৬ কোম্পানি। কোম্পানিগুলো হলো- ওরিয়ন ফার্মা, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, জেএমআই হসপিটাল, বিবিএস ক্যাবলস, কপারটেক এবং সোনালী পেপার।

শীর্ষ লেনদেনের ৬ কোম্পানির শেয়ারদর বাড়ায় বিনিয়োগকারীরা লাভবান হয়েছেন। বাজার সূত্রে জানা গেছে, বড় বিনিয়োগকারীরা কোম্পানিগুলোর শেয়ার কেনার মেজাজে ছিলেন। যার কারণে কোম্পানিগুলোর লেনদেন বৃদ্ধির পাশাপাশি শেয়ারদরও ঊর্ধ্বগতিতে ছিল। গত সপ্তাহের মতো চলতি সপ্তাহেও যদি বড় বিনিয়োগকারীরা বাই মুডে থাকেন, তাহলে কোম্পানিগুলোর শেয়ারদর হয়তো আরও বাড়তে পারে। আর যদি বিক্রি মুডে মুনাফা তোলার প্রবণতায় থাকেন, তাহলে কোম্পানিগুলোর শেয়ার দরে সংশোধন হতে পারে।

কোম্পানিগুলোর মধ্যে লেনদেনে শীর্ষস্থানে থাকা ওরিয়ন ফার্মার শেয়ার সপ্তাহজুড়ে ৩ কোটি ৪৮ লাখ ৭৭ হাজার ৪২০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৪৯৪ কোটি ৬৪ লাখ ৫৭ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৯.৩৭ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৩৮ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৪৮ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৯ টাকা ৩০ পয়সা বা ৬.৭০ শতাংশ।

লেনদেনের চতুর্থ দখল করেছে বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৫ কোটি ৬৯ লাখ ৪০ হাজার ২৮২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৮৭ কোটি ১৬ লাখ ১৬ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৩.৫৫ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৩০ টাকা ৮০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৩৩ টাকা ২০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২ টাকা ৪০ পয়সা বা ৭.৭৯ শতাংশ।

লেনদেন তালিকার পঞ্চম স্থানে রয়েছে জেএমআই হসপিটাল। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ২৩ লাখ ৩৪ হাজার ৫১৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৬৫ কোটি ৫৪ লাখ ৭৮ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৩.১৪ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৩৩ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৩০ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৩ টাকা ৯০ পয়সা। বা ২.৯১ শতাংশ।

তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে বিবিএস ক্যাবলস। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৬০ লাখ ১৫ হাজার ১৯৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৬০ কোটি ২২ লাখ ৭৬ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৩.০৪ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৫৫ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৬০ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৫ টাকা ১০ পয়সা বা ৯.২০ শতাংশ।

কপারটেক লেনদেন তালিকার নবম স্থানে উঠে এসেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৩২ লাখ ৩২ হাজার ৫৬৭টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১১৯ কোটি ৬১ লাখ ৪৮ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.২৭ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৪৮ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৫১ টাকা ১০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৩ টাকা ১০ পয়সা বা ৬.৪৫ শতাংশ।

সোনালী পেপার লেনদেন তালিকার দশম স্থানে রয়েছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১৫ লাখ ৯৩ হাজার ৯৫৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১০৭ কোটি ৯৯ লাখ ২৬ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.০৫ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৬৭৩ টাকা ৬০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৬৯৯ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২৫ টাকা ৭০ পয়সা বা ৩.৮১ শতাংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ