1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন

একই ছাতার নিচে আসছে সব মিউচ্যুয়াল ফান্ডের তথ্য

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২

দেশের সকল মিউচ্যুয়াল ফান্ডের আর্থিক হিসাবসহ অন্যান্য তথ্য অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ডের (এএএমসিএমএফ) ওয়েবসাইটে প্রকাশ হতে যাচ্ছে। এজন্য সংগঠনটির নেতৃবৃন্দকে কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান করেছেন বিএসইসির কমিশনার (মিউচ্যুয়াল ফান্ড অ্যান্ড এসপিভি) মিজানুর রহমান।

বৃহস্পতিবার (০৬ অক্টোবর) বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ -২০২২ উপলক্ষে এএএমসিএমএফ আয়োজনে ‘রোল অফ টেকনোলজি অ্যান্ড ইএসজি অ্যানালাইটিকস ইন সাসটেইনেবল ফাইন্যান্সিং’ শীর্ষক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. মিজানুর রহমান বলেন, আগে বিদেশী বিনিয়োগকারীদের ক‍্যাম্পেইন ছিল মানবাধিকার এবং সুশাসন নিয়ে। কিন্তু এখন তারা জলবায়ুর ঝুঁকির কথা বলছে। গ্রীনহাউস অন‍্যতম।

তিনি বলেন, মিউচুয়াল ফান্ডের উন্নতির ক্ষেত্রে কয়েক প্রতিবন্ধকতা আছে। এই খাতের বেশিরভাগ তহবিল ইক‍্যুইটি মার্কেটে বিনিয়োগ করেছে। তবে গত দশ বছরে উন্নতি হয়েছে। আমরা সংস্কারে কাজ করছি।

তিনি আরও বলেন, আমরা সর্বোচ্চ স্বচ্ছতা চাই। একাউন্টিং রিপোর্টিং বিনিয়োগ নীরিক্ষা সব জায়গায় স্বচ্ছতা জরুরি।

এই কমিশনার বলেন, মিউচ্যুয়াল ফান্ডে বিনিয়োগ লাভজনক। এই খাত ১২, ১৩, ১৪ শতাংশ লভ্যাংশ দিতে পারে।

আরও পড়ুন….
ভবিষ্যতে ডেটার উপর শেয়ারবাজারের ইনভেস্ট নির্ভর করবে : মোস্তফা জব্বার
শেয়ারবাজারে এখন সবচেয়ে বড় সুযোগ মিউচ্যুয়াল ফান্ড : হাসান ইমাম

অনুষ্ঠানে বিএসইসির কমিশনার শেখ শামসুদ্দীন আহমেদ বলেন, আমরা দেশি বিদেশি বিনিয়োগ চাই। কিন্তু পৃথিবীর বড় বড় প্রতিষ্ঠানগুলো বিনিয়োগের জন‍্য পরিবেশকে গুরুত্ব দিচ্ছে। আমরা ঝুঁকিতে। কিন্তু প্রতিষ্ঠানগুলো যদি না আগায়, তবে চেষ্টা করে লাভ নেই। কিন্তু সরকার চেষ্টা করছে, প্রযুক্তি পৌঁছনোর চেষ্টা হচ্ছে। কিন্তু পরিবেশগত প্রচেষ্টা জরুরি। বিএসইসি ইতিমধ্যে গ্রিন ও ব্লু বন্ড চালুর উদ‍্যোগ নিয়েছে। এটি সফল করতে অ্যাসেট ম‍্যানেজমেন্ট কোম্পানির ভূমিকা রয়েছে।

আরেক কমিশনার রুমানা ইসলাম বলেন, বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের মূল লক্ষ্য হচ্ছে বিনিয়োগকারীদেরকে সচেতন করা। তবে এই সচেতনতা তৈরী শুধুমাত্র ১টি সপ্তাহের মধ্যে সীমাবদ্ধ থাকা ঠিক হবে না। আমাদেরকে সারাবছরজুড়ে বিনিয়োগকারীদের জন্য সচেতনতামূলক কর্মকান্ড পরিচালনা করতে হবে।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ