1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন

মার্কেট মেকারের লাইসেন্স চায় সাকিব-হিরুর প্রতিষ্ঠান

  • আপডেট সময় : সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২

বাজার সৃষ্টিকারী বা মার্কেট মেকারের লাইসেন্স নিতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করেছে ক্রিকেটার সাকিব আল হাসান ও আলোচিত বিনিয়োগকারী মো. আবুল খায়ের হিরুর প্রতিষ্ঠান মোনার্ক হোল্ডিংস লিমিটেড। এরই মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কাছে এ-সংক্রান্ত একটি আবেদন জমা দিয়েছে প্রতিষ্ঠানটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গিয়েছে, মার্কেট মেকারের লাইসেন্স পাওয়ার জন্য মোনার্ক হোল্ডিংসের আবেদনটি ডিএসইর পক্ষ থেকে বিএসইসির কাছে পাঠানো হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মার্কেট মেকার) বিধিমালা, ২০১৭ অনুসারে প্রয়োজনীয় সব শর্ত পূরণ সাপেক্ষে প্রতিষ্ঠানটির আবেদন অনুমোদন করা হবে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বণিক বার্তাকে মোনার্ক হোল্ডিংসের মার্কেট মেকারের লাইসেন্স প্রাপ্তির জন্য আবেদনের বিষয়টি নিশ্চিত করেছেন।

গত বছরের মে মাসে বিএসইসির কাছ থেকে ব্রোকারেজ কার্যক্রম পরিচালনার জন্য ট্রেকহোল্ডারের প্রাথমিক অনুমোদন পায় মোনার্ক হোল্ডিংস লিমিটেড। সে সময় জমা দেয়া নথি অনুসারে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হচ্ছেন সাকিব আল হাসান। আর প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে আছেন পুঁজিবাজারে বহুল আলোচিত শেয়ার ব্যবসায়ী ও সমবায় অধিদপ্তরের উপনিবন্ধক মো. আবুল খায়ের হীরুর স্ত্রী কাজী সাদিয়া হাসান। আর পরিচালক হিসেবে রয়েছেন হিরুর পিতা আবুল কালাম মাতবর ও ব্যবসায়িক অংশীদার জাভেদ এ মতিন। ২০১৭ সাল থেকে বিএসইসির শুভেচ্ছাদূত হিসেবে দায়িত্ব পালন করে আসছেন সাকিব আল হাসান। মোনার্ক হোল্ডিংসের শেয়ার বরাদ্দ বিবরণীর সার্টিফায়েড কপিতে সাকিব আল হাসানের পিতার নাম দেয়া হয় কাজী আব্দুল লতিফ। প্রকৃতপক্ষে কাজী আব্দুল লতিফ সাকিবের ব্যবসায়িক অংশীদার কাজী সাদিয়া হাসানের পিতা। আর সাকিবের পিতার নাম মাসরুর রেজা। এ নিয়েও সংশ্লিষ্টদের মধ্যে সমালোচনার ঝড় ওঠে।

সম্প্রতি সাত কোম্পানির শেয়ার কারসাজিতে জড়িত থাকার দায়ে মো. আবুল খায়ের হীরুর সহযোগীদের ১০ কোটি ৮৯ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি। এক্ষেত্রে হিরু ও তার সহযোগীরা মিলে সাতটি কোম্পানির শেয়ারদর কারসাজির মাধ্যমে ৪৬ কোটি ৮৬ লাখ টাকার মূলধনি মুনাফা অর্জন করেছেন। কমিশনের তথ্যানুসারে, ২০২০ সালের সেপ্টেম্বর থেকে এ বছরের মার্চ পর্যন্ত পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড, এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড, ফরচুন সুজ লিমিটেড, এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, ওয়ান ব্যাংক লিমিটেড ও বিডিকম অনলাইন লিমিটেডের শেয়ার নিয়ে কারসাজি হয়। এসব কোম্পানির শেয়ারদর বাড়ানোর ক্ষেত্রে মো. আবুল খায়ের হীরু, তার পিতা আবুল কালাম মাতবর, তার স্ত্রী কাজী সাদিয়া হাসান, তার বোন কনিকা আফরোজ, তার শ্যালক কাজী ফরিদ হাসান, তার ব্যবসায়িক অংশীদার ক্রিকেটার সাকিব আল হাসান, তার নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান ডিআইটি কো-অপারেটিভ লিমিটেড ও দেশ আইডিয়াল ট্রাস্ট কো-অপারেটিভ লিমিটেড, ফরচুন সুজ লিমিটেড এবং হীরু ও ক্রিকেটার সাকিব আল হাসানের মালিকানাধীন প্রতিষ্ঠান মোনার্ক হোল্ডিংস লিমিটেড জড়িত ছিল। এছাড়া সম্প্রতি অনলাইন জুয়ার সাইট বেটউইনারের অঙ্গপ্রতিষ্ঠান বেটউইনারনিউজের দূত হিসেবে চুক্তিবদ্ধ হয়ে বিতর্কে জড়ান সাকিব। সমালোচনার মুখে অবশ্য পরে তিনি বেটইউনারের সঙ্গে চুক্তি বাতিল করেন।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ