1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ন

সাবসিডিয়ারি প্রতিষ্ঠানকে ২১ কোটি টাকার সম্পদ দেবে ইবনে সিনা

  • আপডেট সময় : বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২
ibn-sina

‘ইবনে সিনা ন্যাচারাল মেডিসিন লিমিটেড’ নামের একটি সাবসিডিয়ারি কোম্পানিকে প্রায় ২১ কোটি টাকার সম্পদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি পিএলসি। এছাড়া কোম্পানিটির পরিচালনা পর্ষদ কক্সবাজারে জমি কেনার পাশাপাশি ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ৬০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, ইবনে সিনার ন্যাচারল মেডিসিন ডিভিশন অর্থাৎ দি ইবনে সিনা ন্যাচারাল মেডিসিন লিমিটেডকে ২০ কোটি ৮১ লাখ ৬৯ হাজার ৬৭০ টাকার সম্পদ দেবে। কোম্পানিটির ন্যাচারাল মেডিসিনের ব্যবসা আরও ভালোভাবে পরিচালনার জন্য এ সম্পদ হস্তান্তরের সিদ্ধান্ত নিয়েছে ইবনে সিনা ফার্মা। ইবনে সিনা ন্যাচারাল মেডিসিন লিমিটেড প্রাকৃতিক ওষুধ উৎপাদন ও বাজারজাত সংক্রান্ত ব্যবসা পরিচালনা করছে। আগামী ৩০ অক্টোবর অনুষ্ঠেয় ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি পিএলসির বার্ষিক সাধারণ সভায় এ সংক্রান্ত একটি স্পেশাল রেজ্যুলেশন উপস্থাপন করা হবে। শেয়ারহোল্ডাররা তা অনুমোদন করলে সিদ্ধান্তটি কার্যকর হবে। উল্লেখ, ইবনে সিনা ন্যাচারাল মেডিসিন লিমিটেডের ৯৯ দশমিক ৯৯ শতাংশ শেয়ারের মালিকানা রয়েছে ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি পিএলসির কাছে।

এদিকে ইবনে সিনা ফার্মার পর্ষদ কক্সবাজার সদরে ২৭ শতাংশ জমি কিনবে। নিবন্ধন খরচ বাদে যার মূল্য ২ কোটি ৩০ লাখ টাকা।

এদিকে শেয়ারহোল্ডারদের জন্য ৬০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে ইবনে সিনা ফার্মার পরিচালনা পর্ষদ। ৩০ জুন ২০২২ সমাপ্ত হিসাববছরের জন্য এ সুপারিশ করেছে কোম্পানিটি। আলোচিত হিসাব বছরে ইবনে সিনার শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১৯ টাকা ৩৯ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ১৫ টাকা ৬৬ পয়সা। এ বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৮৩ টাকা ৩৬ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৬৮ টাকা ৬৯ পয়সায়। এদিকে সর্বশেষ সমাপ্ত হিসাব বছরের জন্য ঘোষিত লভ্যাংশ ও আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে চলতি বছরের ৩০ অক্টোবর বেলা সাড়ে ৯টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভার (এজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। এ-সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ২৯ সেপ্টেম্বর।

এর আগে ৩০ জুন ২০২১ সমাপ্ত হিসাববছরের জন্য ৪৭ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ওষুধ ও রসায়ন খাতের এই কোম্পানিটি। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫ টাকা ৬৬ পয়সা এবং ৩০ জুন ২০২১ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৬৮ টাকা ৬৯ পয়সা। আর ওই সময়ে শেয়ার প্রতি নগদ অর্থ প্রবাহ হয়েছে ১৭ টাকা ৬৭ পয়সা।

ওষুধ ও রসায়ন খাতের ‘এ’ ক্যাটেগরির দি ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রি লিমিটেড ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩১ কোটি ২৪ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানিটির মোট তিন কোটি ১২ লাখ ৪৩ হাজার ৬২৭টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৪৪ দশমিক ৬৭ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ২৪ দশমিক ৮৫ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩০ দশমিক ৪৮ শতাংশ শেয়ার।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ