1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৫:৪৩ অপরাহ্ন

শেয়ার কিনেছেন শীর্ষ ৭ কোম্পানির বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২

বিদায়ী সপ্তাহে (২৮ আগস্ট-০১ সেপ্টেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ লেনদেনের ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, মালেক স্পিনিং, লাফার্জ হোলসিম, ইস্টার্ন হাউজিং, ফরচুন সুজ, ডেলটা লাইফ ইন্সুরেন্স, ম্যাকসন্স স্পিনিং এবং আইপিডিসি ফাইন্যান্স।

শীর্ষ দশ কোম্পানির মধ্যে ৭ কোম্পানির শেয়ার কিনেছেন বিনিয়োগকারীরা। যার কারণে সপ্তাহজুড়ে লেনদেন বৃদ্ধির পাশাপাশি দর বৃদ্ধিতেও এগিয়েছিল এই ৭ কোম্পানি। কোম্পানিগুলো হলো- বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, মালেক স্পিনিং, লাফার্জ হোলসিম, ইস্টার্ন হাউজিং, ডেলটা লাইফ ইন্সুরেন্স এবং ম্যাকসন্স স্পিনিং।

শীর্ষ লেনদেনের ৭ কোম্পানির শেয়ারদর বাড়ায় বিনিয়োগকারীরা লাভবান হয়েছেন। বাজার সূত্রে জানা গেছে, বড় বিনিয়োগকারীরা কোম্পানিগুলোর শেয়ার কেনার মেজাজে ছিলেন। যার কারণে কোম্পানিগুলোর লেনদেন বৃদ্ধির পাশাপাশি শেয়ারদরও ঊর্ধ্বগতিতে ছিল। গত সপ্তাহের মতো চলতি সপ্তাহেও যদি বড় বিনিয়োগকারীরা বাই মুডে থাকেন, তাহলে কোম্পানিগুলোর শেয়ারদর হয়তো আরও বাড়তে পারে। আর যদি বিক্রি মুডে মুনাফা তোলার প্রবণতায় থাকেন, তাহলে কোম্পানিগুলোর শেয়ার দরে সংশোধন দিতে পারে।

কোম্পানিগুলোর মধ্যে লেনদেনে শীর্ষে থাকা বেক্সিমকো লিমিটেডের শেয়ার সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৩ কোটি ৯৯ লাখ ৩৬ হাজার ৮৩৫টি। যার বাজার মূল্য ৪৮২ কোটি ৩৪ লাখ ৩ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ৫.০৭ শতাংশ। সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১১৯ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১২৩ টাকা ৬০ পয়সা। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির দর বেড়েছে ৪ টাকা ৫০ পয়সা বা ৩.৭৮ শতাংশ।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন-বিএসসি। কোম্পানিটির ১ কোটি ৯৩ লাখ ৪৪ হাজার ৪৮৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৬৫ কোটি ৫০ লাখ ৪৬ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৭৯ শতাংশ। সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২৩ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৪০ টাকা ৪০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৬ টাকা ৫০ পয়সা বা ১৩.৩২ শতাংশ।

লেনদেনের চতুর্থ দখল করেছে মালেক স্পিনিং। কোম্পানিটির ৫ কোটি ৮৪ লাখ ৬২ হাজার ৪৬৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৩৯ কোটি ৯১ লাখ ৯০ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৫২ শতাংশ। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৩৬ টাকা ৫০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৪২ টাকা ৭০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৬ টাকা ২০ পয়সা বা ১৬.৯৯ শতাংশ।

লেনদেন তালিকার পঞ্চম স্থানে রয়েছে লাফার্জ হোলসিম। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৩ কোটি ১১ লাখ ৮৪ হাজার ১৫৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৩৮ কোটি ৯৮ লাখ ৬৯ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৫১ শতাংশ। সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৭৪ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৭৮ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ৪ টাকা বা ৫.৩৪ শতাংশ।

তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে ইস্টার্ন হাউজিং। কোম্পানিটির ২ কোটি ৫৯ লাখ ৬২ হাজার ২৯৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২২৫ কোটি ৯৩ লাখ ৬৫ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ২.৩৭ শতাংশ। সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৭৩ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০১ টাকা ৪০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২৮ টাকা ৪০ পয়সা বা ৩৮.৯০ শতাংশ।

তালিকার অষ্টম থাকা ডেলটা লাইফ ইন্সুরেন্সের সপ্তাহজুড়ে শেয়ার লেনদেন হয়েছে ১ কোটি ১২ লাখ ২৪ হাজার ২৭২টি। যার বাজার মূল্য ১৮৫ কোটি ৭ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ১.৯৪ শতাংশ। সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৫৫ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৬৬ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ১১ টাকা ২০ পয়সা বা ৭.২১ শতাংশ।

ম্যাকসন্স স্পিনিং লেনদেন তালিকার নবম স্থানে উঠে এসেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৫ কোটি ৭৪ লাখ ৫৯ হাজার ৯৬৭টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৬৯ কোটি ৫৬ লাখ ২৭ হাজার টাকা। যা ছিল ডিএসইর মোট লেনদেনের ১.৭৮ শতাংশ। সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২৭ টাকা ৬০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৩০ টাকা। আগের সপ্তাহের চেয়ে এর দর বেড়েছে ২ টাকা ৪০ পয়সা বা ৮.৭০ শতাংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ