1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ০৮:০৬ পূর্বাহ্ন

শেয়ার কিনবেন বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সেের পরিচালক

  • আপডেট সময় : শনিবার, ২০ আগস্ট, ২০২২

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের প্রতিষ্ঠান বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি (বিএনআইসি) লিমিটেডের উদ্যোক্তা পরিচালক আব্দুল রউফ এবং পরিচালকদ্বয় আব্দুল বাতেন ও ফরিদা আক্তার কোম্পানিটির মোট ৭ লাখ ১৫ হাজার ৮৩৩টি শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। তাদের কাছ থেকে উল্লেখিত পরিমাণ শেয়ার ডিএসইর ব্লক মার্কেটের মাধ্যমে বিদ্যমান বাজারদরে কিনে নেবেন কোম্পানিটির আরেক পরিচালক তাসনিম বিনতে মোস্তফা। স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গিয়েছে।

তথ্য অনুসারে, বিএনআইসির উদ্যোক্তা পরিচালক আব্দুল রউফের কাছে বর্তমানে কোম্পানিটির ১১ লাখ ৫৫ হাজার শেয়ার রয়েছে, যা থেকে তিনি ২ লাখ ৭০ হাজার শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন। পরিচালকদ্বয়ের মধ্যে আব্দুল বাতেনের কাছে ১১ লাখ ৪০ হাজার ৮৩৩টি শেয়ার রয়েছে। যা থেকে তিনি ২ লাখ ৫৫ হাজার ৮৩৩টি শেয়ার বিক্রি করবেন। ফরিদা আক্তারের কাছে বর্তমানে ১০ লাখ ৭৫ হাজার শেয়ার রয়েছে। যা থেকে ১ লাখ ৯০ হাজার শেয়ার বিক্রি করবেন তিনি। আর তাদের থেকে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে উল্লেখিত পরিমাণ শেয়ার কিনবেন কোম্পানিটির আরেক পরিচালক তাসনিম বিনতে মোস্তফা।

২০১৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪৪ কোটি ২৫ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৫২ কোটি ৪৫ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ৪২ লাখ ৫০ হাজার। এর মধ্যে ৬০ দশমিক ১৩ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১১ দশমিক ৭১ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর হাতে বাকি ২৮ দশমিক ১৬ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২২ হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) বিএনআইসির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৪ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ১৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৩ পয়সা। চলতি বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৪ টাকা ৯ পয়সায়।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের ১৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ২৩ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ২ টাকা ৪৯ পয়সা (পুনর্মূল্যায়িত)।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

ব্যাংক খাতে আমানত কমেছে

  • ১৭ অক্টোবর ২০২৪