1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৪ পূর্বাহ্ন

আবারো ৭ হাজার পয়েন্টের নিচে ডিএসইএক্স

  • আপডেট সময় : শুক্রবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২২
share-market-dse-cse

চার মাস ধরেই ৭ হাজার পয়েন্টের মধ্যেই ওঠানামা করছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক (ডিএসইএক্স)। কখনো ৭ হাজার ছাড়ায় তো কখনো আবার এর নিচে নেমে যায় সূচকটি। গতকাল দশমিক ৭৪ শতাংশ কমে আবারো ৭ হাজার পয়েন্টের নিচে নেমে গেছে ডিএসইএক্স। পাশাপাশি এক্সচেঞ্জটিতে দৈনিক লেনদেনের পরিমাণও কমেছে। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সূচক কমলেও দৈনিক লেনদেনের পরিমাণ বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর থেকেই শেয়ার বিক্রির চাপে পয়েন্ট হারাতে থাকে সূচক; যা লেনদেন শেষ হওয়ার পর্যন্ত বজায় ছিল। শেষ পর্যন্ত দিন শেষে ৫২ পয়েন্ট কমে ৬ হাজার ৯৯১ পয়েন্টে দাঁড়িয়েছে সূচকটি। আগের কার্যদিবসে যা ছিল ৭ হাজার ৪৪ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি অবদান ছিল স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, রেনাটা, বিকন ফার্মাসিউটিক্যালস ও ফরচুন সুজের।

ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল প্রায় ২৫ পয়েন্ট কমে ২ হাজার ৫৭৪ পয়েন্ট দাঁড়িয়েছে। আগের দিন শেষে যা ছিল ২ হাজার ৫৯৯ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ১৩ পয়েন্ট কমে ১ হাজার ৫০৮ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন শেষে যা ছিল ১ হাজার ৫২১ পয়েন্টে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৫ কোটি টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ২১৩ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৭টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৭৫টির, কমেছে ২৫৭টির আর অপরিবর্তিত ছিল ৪৫টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৭ দশমিক ৪ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ ও রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৭ দশমিক ২ শতাংশ দখলে নিয়েছে বিবিধ খাত। ১০ দশমিক ৮ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে প্রকৌশল খাত। চতুর্থ অবস্থানে থাকা বস্ত্র খাতের দখলে ছিল লেনদেনের ৮ দশমিক ২ শতাংশ। খাদ্য ও আনুষঙ্গিক খাতের দখলে ছিল মোট লেনদেনের ৭ দশমিক ৭ শতাংশ। গতকাল জীবন বীমা, বিবিধ ও তথ্যপ্রযুক্তি অন্য সব খাতে নেতিবাচক রিটার্ন এসেছে।

ডিএসইতে গতকাল লেনদেনের ভিত্তিতে শীর্ষ সিকিউরিটিজ ছিল বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি), ফরচুন সুজ, ইয়াকিন পলিমার, সোনালি পেপার, রহিমা ফুড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবিসি) জেএমআই সিরিঞ্জ ও স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

ডিএসইতে গতকাল সমাপনী দরের ভিত্তিতে দরবৃদ্ধিতে শীর্ষে রয়েছে জিকিউ বলপেন, স্টাইলক্রাফট, এপেক্স ফুডস, জেএমআই সিরিঞ্জ, এম্বি ফার্মাসিউটিক্যালস, ইস্টার্ন কেবলস, ওয়াটা কেমিক্যালস, আরামিট সিমেন্ট, বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিকস ও স্ট্যান্ডার্ড সিরামিকস।

অন্যদিকে দরপতনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, সিঙ্গার বাংলাদেশ, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, ফার কেমিক্যাল, ফরচুন সুজ, ইউনিক হোটেল, মীর আখতার হোসেন, জিএসপি ফাইন্যান্স, সুহ্রদ ইন্ডাস্ট্রিজ ও পেনিনসুলা চিটাগং।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ