1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন

সপ্তাহের শেষ কার্যদিবসে পয়েন্ট হারিয়েছে ডিএস-৩০ সূচক

  • আপডেট সময় : শুক্রবার, ১১ ফেব্রুয়ারী, ২০২২

গতকাল চলতি সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ পয়েন্ট হারিয়েছে। এদিন প্রায় সাড়ে ৭ পয়েন্ট কমেছে সূচকটি। অবশ্য গতকাল দৈনিক লেনদেনের পাশাপাশি ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স বেড়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গতকাল সূচক ও লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল লেনদেনের শুরুতেই পয়েন্ট হারালে প্রথম দেড় ঘণ্টায় ঊর্ধ্বমুখী ছিল সূচক। এর পর থেকেই পয়েন্ট হারাতে শুরু করে ডিএসইএক্স। শেষ পর্যন্ত দিন শেষে প্রায় ৫ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৮৬ পয়েন্টে দাঁড়িয়েছে সূচকটি। আগের কার্যদিবসে যা ছিল ৭ হাজার ৮১ পয়েন্টে।

ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল সাড়ে ৭ পয়েন্ট কমে ২ হাজার ৫৯৭ পয়েন্ট দাঁড়িয়েছে। আগের দিন শেষে যা ছিল ২ হাজার ৬০৫ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে প্রায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫১৮ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন শেষে যা ছিল ১ হাজার ৫১৩ পয়েন্টে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৫৪ কোটি টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ১৫০ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৮০টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৭১টির, কমেছে ১৬৩টির আর অপরিবর্তিত ছিল ৪৬টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৫ দশমিক ৫ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ ও রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ দশমিক ৬ শতাংশ দখলে নিয়েছে প্রকৌশল খাত। ১২ দশমিক ২ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে বিবিধ খাত। চতুর্থ অবস্থানে থাকা বস্ত্র খাতের দখলে ছিল লেনদেনের ৯ শতাংশ। খাদ্য ও আনুষঙ্গিক খাতের দখলে ছিল মোট লেনদেনের ৭ দশমিক ৬ শতাংশ। গতকাল বস্ত্র খাতে সবচেয়ে বেশি ১ দশমিক ৭ শতাংশ ইতিবাচক রিটার্ন এসেছে। অন্যদিকে নেতিবাচক রিটার্নের শীর্ষে ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাত, ১ দশমিক ৯ শতাংশ।

ডিএসইতে গতকাল লেনদেনের ভিত্তিতে শীর্ষ সিকিউরিটিজ ছিল বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি), ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো কোম্পানি বাংলাদেশ (বিএটিবিসি), বেক্সিমকো লিমিটেড, বে লিজিং, সাইফ পাওয়ারটেক, নাহি অ্যালুমিনিয়াম, বিবিএস, জিপিএইচ ইস্পাত ও একমি ল্যাবরেটরিজ।

ডিএসইতে গতকাল সমাপনী দরের ভিত্তিতে দরবৃদ্ধিতে শীর্ষে রয়েছে ইউনিয়ন ইন্স্যুরেন্স, আরামিট সিমেন্ট, বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ, প্রাইম টেক্সটাইল, তমিজউদ্দিন টেক্সটাইল, বিডি মনোস্পুল, গোল্ডেনসন, কেপিসিএল, সালভো কেমিক্যাল ও পেপার প্রসেসিং।

অন্যদিকে দরপতনের শীর্ষে রয়েছে তাকাফুল ইন্স্যুরেন্স, তিতাস গ্যাস, এফএএস ফাইন্যান্স, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, বে লিজিং, ইউনাইটেড ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসিস, অগ্নি সিস্টেমস, ফিনিক্স ফাইন্যান্স ও ফারইস্ট ইসলাম লাইফ ইন্স্যুরেন্স।

সিএসইতে গতকাল সিএসসিএক্স সূচক দিনের ব্যবধানে ২৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪৭৩ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১২ হাজার ৪৪৫ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৪৯ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৭৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ২০ হাজার ৭২১ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৪টির, কমেছে ১১৯টির আর অপরিবর্তিত ছিল ৭৩টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ৬৩ কোটি ৫০ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৬১ কোটি ৮০ লাখ টাকা।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ