1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন

আর্থিক প্রতিবেদন জমা দিতে বাড়তি সময় পেয়েছে লুব-রেফ

  • আপডেট সময় : শুক্রবার, ১১ ফেব্রুয়ারী, ২০২২

পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানি খাতের কোম্পানি লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড চলতি ২০২১-২২ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন জমা দেয়ার জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছ থেকে বাড়তি সময় পেয়েছে। নতুন সময়সীমা অনুসারে এ বছরের ২৩ ফেব্রুয়ারির মধ্যে কোম্পানিটিকে এ প্রতিবেদন জমা দিতে হবে।

কোম্পানি থেকে জানা যায় , লব-রেফের কয়েকজন বোর্ড সদস্য কভিডে আক্রান্ত হওয়ার কারণে নির্ধারিত সময়ে বোর্ড সভার আয়োজন করতে পারেনি। এ কারণে কোম্পানির পক্ষ থেকে বিএসইসির কাছে আর্থিক প্রতিবেদন জমা দেয়ার সময়সীমা বাড়ানোর জন্য আবেদন করা হয়। এ পরিপ্রেক্ষিতে কমিশন সময় বাড়ানোর অনুমোদন দিয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে লুব-রেফের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৪১ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২ টাকা ৫৭ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে পুনর্মূল্যায়ন ছাড়া কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৩২ টাকা ৩৭ পয়সায়। পুনর্মূল্যায়নসহ যা ৩৬ টাকা ৪৫ পয়সা।

এদিকে চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৫৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৫১ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে পুনর্মূল্যায়নসহ কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৩৬ টাকা ৯৮ পয়সায়।

২০২১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত লুব-রেফের অনুমোদিত মূলধন ২৫০ কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন ১৪৫ কোটি ২৪ লাখ ৩০ হাজার। রিজার্ভে রয়েছে ২৩৮ কোটি ৭৩ লাখ টাকা। মোট শেয়ার ১৪ কোটি ৫২ লাখ ৪৩ হাজার ১৪৪টি। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৩৫ দশমিক ৭০ শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৪ দশমিক ২৩, বিদেশী দশমিক শূন্য ৬ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৪০ দশমিক শূন্য ১ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে গতকাল কোম্পানিটির শেয়ারের সর্বশেষ ও সমাপনী দর ছিল ৪১ টাকা ৭০ পয়সা। গত এক বছরে শেয়ারটি ২৯ টাকা ৮০ পয়সা ও ৬১ টাকা ৭০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও শেয়ারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১২ দশমিক ২৩, অনিরীক্ষিত হালনাগাদ প্রান্তিক আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১৯ দশমিক ৬৭।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ