1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৭ অপরাহ্ন

শেয়ার বিক্রিয় করেছেন চার কোম্পানির বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২
sell
Sell products online at internet webshop, web shop selling second hand

প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (৩০ জানুয়ারি-৩ ফেব্রুয়ারি) শীর্ষ লেনদেনের তালিকায় থাকা দশ কোম্পানি ছিল- বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ইউনিয়ন ব্যাংক, ওরিয়ন ফার্মা, লাফার্জ হোলসিম, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, আরএকে সিরামিকস, কুইন সাউথ টেক্সটাইল, ন্যাশনাল পলিমার এবং পাওয়ার গ্রিড।

কোম্পানিগুলোর মধ্যে চার কোম্পানির শেয়ার বিক্রি করেছেন বিনিয়োগকারীরা। ফলে লেনদেন বৃদ্ধির সঙ্গে দর পতনেও এগিয়েছিল কোম্পানিগুলো। সেগুলো হলো- বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা, আরএকে সিরামিকস এবং পাওয়ার গ্রিড।

অভিজ্ঞ বিনিয়োগকারীদের অভিমত, কোম্পানিগুলোর শেয়ারে বড় বিনিয়োগকারীরা বিক্রয়মুডে বেশি ছিল। তাই কোম্পানিগুলোর শেয়ারদর পতন প্রবণতায় ছিল। তবে সপ্তাহের শেষ কার্যদিবসে বেক্সিমকো লিমিটেডের শেয়ার ঘুরে দাঁড়াতে দেখা গেছে। যদিও অন্য তিন কোম্পানির শেয়ারদর সংশোধন প্রবণতায়ই ছিল।

আলোচ্য সপ্তাহে লেনদেনের শীর্ষস্থানে ছিল বেক্সিমকো লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৯৭ লাখ ২৭ হাজার ৩৫২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৪৫০ কোটি ২৩ লাখ ৯০ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৫৩ টাকা ৫০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৫১ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ২ টাকা বা ১.৫৬ শতাংশ।

লেনদেন তালিকার চতুর্থ স্থানে উঠে এসেছে ওরিয়ন ফার্মা। কোম্পানিটির ১ কোটি ৬৭ লাখ ৮ হাজার ১৩৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৭৮ কোটি ৬৭ লাখ ৯ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১০৬ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০৩ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ২ টাকা ১০ পয়সা বা ১.৯৮ শতাংশ।

আরএকে সিরামিকস লেনদেন তালিকার সপ্তম স্থানে ছিল। কোম্পানিটির ২ কোটি ৪৪ লাখ ৫৯ হাজার ৭৯৭টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৪৩ কোটি ৭৮ লাখ ৫৪ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৫৮ টাকা ৫০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৫৫ টাকা ১০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৩ টাকা ৪০ পয়সা বা ৫.৮১ শতাংশ। সপ্তাহটিতে কোম্পানিটি লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির আয়েও ইতিবাচক প্রবণতা ছিল। তারপরও কোম্পানিটির শেয়ার দরে ছিল পতন প্রবণতা।

পাওয়ার গ্রিড সাপ্তাহিক লেনদেনের তালিকায় দশম স্থানে উঠে এসেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৭৩ লাখ ৮৫ হাজার ২২৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১১৯ কোটি ১৭ লাখ ৫০ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৭০ টাকা ২০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৬৮ টাকা ১০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ২ টাকা ১০ পয়সা বা ২.৯৯ শতাংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪
  • সূচকের উত্থানে চলছে লেনদেন

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪