1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৬ অপরাহ্ন

মূল ব্যবসায় লোকসান: সহযোগির বোনাস শেয়ার বেচেঁ নিট মুনাফা

  • আপডেট সময় : শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২

পুঁজিবাজারে তালিকাভুক্ত বাংলাদেশ বিল্ডিং সিস্টেমসের (বিবিএস) চলতি বছরের প্রথমার্ধের (জুলাই-ডিসেম্বর ২১) ব্যবসায় আয় কমেছে। যাতে করে আগের বছরের ন্যায় এবারও কোম্পানিটির মূল ব্যবসায় বা পরিচালন লোকসান হয়েছে। তবে সহযোগি কোম্পানিতে বিনিয়োগের বিপরীতে প্রাপ্ত বোনাস শেয়ার বিক্রি করে কোম্পানিটির নিট মুনাফায় বড় উত্থান হয়েছে। যে খবরে বিনিয়োগকারীদের মধ্যে কোম্পানিটির শেয়ার নিয়ে আগ্রহ তৈরী হয়েছে। তবে এ জাতীয় মুনাফা অর্জন খুবই ঝুকিপূর্ণ হওয়ায় বিনিয়োগের আগে বিনিয়োগকারীদেরকে সাবধান হওয়ার জন্য পরামর্শ দিয়েছেন বাজার সংশ্লিষ্টরা।

কোম্পানির ২০২১-২২ অর্থবছরের প্রথমার্ধের অনিরীক্ষিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

ঝুকিপূর্ণ হলেও এই মুনাফার খবর আনুষ্ঠানিকভাবে প্রকাশের ২দিন আগে থেকেই বিবিএসের শেয়ার দর টানা বাড়ছে। গত ২৬ জুলাই আনুষ্ঠানিকভাবে প্রথমার্ধের ব্যবসায়িক অবস্থা প্রকাশের দিন শেয়ারটির দর ছিল ২০ টাকা। যে দর ৩ ফেব্রুয়ারি বেড়ে দাড়িঁয়েছে ৩০.২০ টাকায়। অর্থাৎ শেয়ারটির দর বেড়েছে ১০.২০ টাকা ৫১ শতাংশ।

ডিএসইর সাবেক পরিচালক মিনহাজ মান্নান ইমন বিজনেস আওয়ারকে বলেন, ইদানিং বেশ কিছু কোম্পানির উদ্যোক্তা/পরিচালকদের মধ্যে শেয়ার দর বৃদ্ধির জন্য মূল ব্যবসার বাহিরে গিয়ে বিকল্প এবং ঝুঁকিপূর্ণ উপায়ে আয় করার প্রবণতা দেখা দিয়েছে। এরমধ্যে শেয়ার ব্যবসা অন্যতম। যা ঝুঁকিপূর্ণ ব্যবসা। এই ব্যবসা দিয়ে সাময়িক মুনাফা করা গেলেও সবসময় সম্ভব নাও হতে পারে। তাই এ জাতীয় ব্যবসা থেকে যেসব কোম্পানির আকর্ষনীয় মুনাফা হয়, সেসব কোম্পানিতে বিনিয়োগের আগে বিনিয়োগকারীদেরকে চিন্তা-ভাবনা করার পরামর্শ দিয়েছেন তিনি।

দেখা গেছে, চলতি অর্থবছরের প্রথমার্ধে বিবিএসের বিক্রি বা আয় হয়েছে ৫০ কোটি ৪০ লাখ টাকার। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ৫৪ কোটি ৭২ লাখ টাকা। এ হিসেবে আয় কমেছে ৪ কোটি ৩২ লাখ টাকার বা ৮ শতাংশ।

এরমধ্যে চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর ২১) আয়ের পরিমাণ ২৬ কোটি ৮২ লাখ টাকা। যার পরিমাণ ২০২০ সালের একইসময়ে ছিল ২৮ কোটি ৬৬ লাখ টাকা। অর্থাৎ দ্বিতীয় প্রান্তিকে আয় কমেছে ১ কোটি ৮৪ লাখ টাকার বা ৬ শতাংশ।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪
  • সূচকের উত্থানে চলছে লেনদেন

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪