1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫০ পূর্বাহ্ন

এসএমই প্ল্যাটফর্মে লেনদেনের অনুমতি পেলো নিয়ালকো

  • আপডেট সময় : মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২
nialco

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এসএমই প্ল্যাটফর্মে নিয়ালকো অ্যালয়সের শেয়ারের লেনদেন শুরু হবে। চলতি সপ্তাহের মধ্যে কোম্পানিটির শেয়ার ডিএসই’র এসএমই প্ল্যাটফর্মে লেনদেন চালু করার কাজ চলছে। ডিএসই’র আবেদনের পরিপ্রেক্ষিতে নিয়ালকো অ্যালয়সকে এসএমই প্ল্যাটফর্মে লেনদেন করার জন্য অনুমতি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক বরাবর এই সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, শেয়ারবাজারের ইতিহাসে এটাই প্রথম এসএমই কোম্পানি, যা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আগেই লেনদেন শুরু করেছে। তবে ওই সময় নিয়ালকো অ্যালয়স ডিএসই’র প্ল্যাটফর্মে লেনদেন করার জন্য আবেদন জানায়নি। ফলে কোম্পানিটির শেয়ারের লেনদেন সিএসইতে চালু হলেও ডিএসইতে হয়নি।

সম্প্রতি ডিএসই’র প্ল্যাটফর্মে আবেদন জানায় কোম্পানিটি। এরই ধারাবাহিকতায় ডিএসই তাদের এসএমই প্ল্যাটফর্মে কোম্পানিটির লেনদেন শুরু করার জন্য বিএসইসিতে আবেদন জানায়। এর প্রেক্ষিতে নিয়ালকো অ্যালয়সের লেনদেন ডিএসই’র এসএমই প্ল্যাটফর্মে চালু করার অনুমতি দিয়েছে বিএসইসি। ডিএসই’র এসএমই প্ল্যাটফর্মে ‘এন’ ক্যাটাগরিতে কোম্পানিটির শেয়ার লেনদেন করবে। জানা গেছে, গত ১ জুন কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের হিসাবে জমা হয়েছে।

বর্তমানে ডিএসই’র এসএমই প্ল্যাটফর্মে লেনদেন করা কোম্পানির সংখ্যা ৮টি। কোম্পানিগুলো হলো- মাস্টার ফিড এগ্রোটেক, অরিজা এগ্রো ইন্ডাস্ট্রিজ, অ্যাপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিসিং মিলস, ওয়ান্ডারল্যান্ড টয়েস, হিমাদ্রি, বেঙ্গল বিস্কুট, মোস্তফা মেটাল ইন্ডাস্ট্রিজ ও কৃষিবিদ ফিড।

উল্লেখ্য, গত বছরের ১৫ এপ্রিল এসএমই কোম্পানি হিসেবে নিয়ালকো অ্যালয়সকে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন দেয় বিএসইসি। কোম্পানিটির কিউআইও’র মাধ্যমে শেয়ারবাজার থেকে ৭ কোটি ৫০ লাখ টাকা উত্তোলন করে। কোম্পানিটি প্রতিটি ১০ টাকা করে ৭৫ লাখ শেয়ার যোগ্য বিনিয়োগকারীদের কাছে ইস্যুর মাধ্যমে এই অর্থ উত্তোলন করে।

কোম্পানিটির কিউআইওতে গত ১৬ মে থেকে ২০ মে পর্যন্ত আবেদন জমা নেওয়া হয়। কোম্পানির ৭ কোটি ৫০ লাখ টাকার চাহিদার বিপরীতে ১৩৪ কোটি ৩৯ লাখ টাকার আবেদন জমা পড়েছে, যা ১৭.৯১ গুণ বেশি। আবেদনকারী যোগ্য বিনিয়োগকারীরা সংখ্যা ৩০৯ জন।

শেয়ারবাজার থেকে সংগৃহীত অর্থ দিয়ে কোম্পানিটি ভূমি উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটি ব্রোঞ্জ, পিতল, মেটালসহ অনেক ধরনের পণ্য উৎপাদন করে।

কোম্পানিটি ২০১১ সালের ২১ জুন নিবন্ধিত হলেও ২০১৫ সালে ৫ জুলাই কাজ শুরু করে। ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে নিয়ালকো অ্যালয়সের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা দেয়। পরবর্তীতে গত বছরের ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত ১০তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) শেয়ারহোল্ডারদের সম্মতিতে ঘোষিত ক্যাশ ডিভিডেন্ড অনুমোদন দেওয়া হয়।

প্রসঙ্গত, এসএমই প্লাটফর্মে শুধুমাত্র যোগ্য বিনিয়োগকারী বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা এসব কোম্পানির শেয়ারে বিনিয়োগ করতে পারবেন। যেসব দেশি বা বিদেশি ব্যক্তির বাজারমূল্যে অন্তত কোটি টাকার বা তার চেয়ে বেশি বিনিয়োগ আছে তাদেরকে যোগ্য বিনিয়োগকারী হিসেবে বিবেচনা করা হয়।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ
board-sova

দুই কোম্পানির বোর্ড সভা আজ

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪
  • সূচকের উত্থানে চলছে লেনদেন

  • ১৯ সেপ্টেম্বর ২০২৪