1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন

ঋণ ও আমানতের শীর্ষে ২ ব্যাংক

  • আপডেট সময় : সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২
BANK

বর্তমানে দেশে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে ২৯টি ব্যাংক। তবে এই সেবার মাধ্যমে ১১টি ব্যাংক ঋণ দিচ্ছে। এর মধ্যে আবার কিছু ব্যাংক আমানত সংগ্রহের চেয়ে ঋণ বিতরণেই বেশি গুরুত্ব দিচ্ছে।

সদ্যবিদায়ী ২০২১ সালের সেপ্টেম্বর শেষে এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে ঋণ বিতরণে ব্র্যাক ব্যাংক ও আমানতে ইসলামী ব্যাংক সবার শীর্ষে অবস্থান করে। ২০২১ সালে ব্র্যাক ব্যাংকের দেওয়া ঋণের পরিমাণ ছিল ২ হাজার ৫৬৮ কোটি টাকা। আর ইসলামী ব্যাংকের আমানত দাঁড়িয়েছিল ৮ হাজার ৫০৩ কোটি টাকা।

দেশে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম শুরু হয় ২০১৪ সালে। ব্র্যাক ব্যাংক সেবাটি চালু করে ২০১৮ সালের সেপ্টেম্বর। চার বছর পরে শুরু করলেও ব্যাংকটির এজেন্ট ব্যাংকিং কার্যক্রম এরই মধ্যে দেশের ৬৪ জেলাতেই ছড়িয়ে পড়েছে। দেশব্যাপী ব্যাংকটির এজেন্ট সংখ্যা এখন ৭০৫।

গত বছরের সেপ্টেম্বর শেষে ব্র্যাক ব্যাংকের এজেন্ট ব্যাংকিংয়ে ২ হাজার ৫৬৮ কোটি টাকার ঋণের বিপরীতে আমানত ছিল ৫৩৭ কোটি টাকা। ব্র্যাক ব্যাংকের বিকল্প ব্যাংকিং চ্যানেলের (এবিসি) প্রধান নাজমুর রহিম বলেন, ঋণ দেওয়ার ক্ষেত্রে এজেন্টরা প্রাথমিক তথ্য দিচ্ছে। আমাদের কর্মীরা যাচাই–বাছাই করে ঋণ প্রদান করছে। এসএমই খাতেই বেশি ঋণ দেওয়া হচ্ছে। পাশাপাশি কৃষিতেও ঋণ যাচ্ছে।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

শেয়ারবাজার বন্ধ আজ

  • ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • Dividends

    ৬ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

  • ১৪ সেপ্টেম্বর ২০২৪