1. [email protected] : শেয়ার সংবাদ প্রতিবেদক : শেয়ার সংবাদ প্রতিবেদক
  2. [email protected] : শেয়ারসংবাদ.কম : শেয়ারসংবাদ.কম
  3. [email protected] : Zahir Islam : Zahir Islam
  4. [email protected] : muzahid : muzahid
  5. [email protected] : nayan : nayan
  6. [email protected] : khadija : khadija khadija
মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৮ পূর্বাহ্ন

মার্জিন ঋণের সুবিধায় বেক্সিমকোসহ ১১ কোম্পানি

  • আপডেট সময় : মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১

মার্জিন ঋণ নিয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নতুন নির্দেশনা জারি করেছে। নতুন নির্দেশনা অনুযায়ি, জেড ক্যাটাগরির কোনো কোম্পানির যদি ক্যাটাগরি পরিবর্তন হয়, তাহলে মার্জিন ঋণের জন্য অপেক্ষা করতে হবে সাত দিন। আবার নতুন তালিকাভুক্ত কোম্পানি লেনদেন শুরুর ৩০ কর্মদিবসে ঋণ পাওয়া যাবে না। এছাড়া, অন্য যেকোন কোম্পানি ক্যাটাগরি পরিবর্তন করলে ঋণ সুবিধা পাওয়া যাবে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই নির্দেশনা জারি করা হয়েছে।

মার্জিন ঋণের নতুন নির্দেশনার ফলে তালিকাভুক্ত ৬টি কোম্পানি প্রথম পর্যায়ে মার্জিন ঋণ সুবিধা পেয়েছে। কোম্পানিগুলো হলো-এফসি অ্যাগ্রো, আইটি কনসালটেন্ট, ইন্দো-বাংলা ফার্মা, শেপার্ড ইন্ডাস্ট্রিজ, সিমটেক্স ও এসকে ট্রিমস লিমিটেড।

এই ৬টি কোম্পানি ৩০ জুন, ২০২১ অর্থবছরে ১০ শতাংশের কম ডিভিডেন্ড দেওয়ায় ইতোমধ্যে ‘এ’ ক্যাটাগরি থেকে ‘বি’ ক্যাটাগারিতে নেমে গেছে।

কোম্পানিগুলোর মধ্যে এফসি অ্যাগ্রোর পিই রেশিও ২৪.৮৩,, আইটি কনসালটেন্টের ২৩.৬০, ইন্দো-বাংলা ফার্মার ১২.৯৪, শেপার্ড ইন্ডাস্ট্রিজের ২৩.২৫, সিমটেক্সের ২৫.৩১ এবং এসকে ট্রিমসের ৩০.৬৩। অর্থাৎ কোম্পানিগুলোর পিই রেশিও ৪০-এর নিচে থাকায় আজ রোববার থেকেই মার্জিন সুবিধা পেয়েছে।

কোম্পানিগুলোর মধ্যে ৩০ জুন, ২০২১ অর্থবছরের জন্য এএফসি অ্যাগ্রো ডিভিডেন্ড ঘোষণা করেছে দশমিক ৫০ শতাংশ, ড্যাফোডিল কম্পিউটার্স ৬ শতাংশ ক্যাশ, ইন্দো-বাংলা ফার্মা ৪ শতাংশ ক্যাশ ও ৩ শতাংশ বোনাস, শেফার্ড ইন্ডাস্ট্রিজ ২.৫ শতাংশ ক্যাশ ও ২.৫ শতাংশ বোনাস, সিমটেক্স ৪ শতাংশ ক্যাশ এবং এসকে ট্রিমস ৫ শতাংশ ক্যাশ।

এছাড়া, আরও ৫টি কোম্পানি ‘বি’ ক্যাটাগরি থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হওয়ায় ক্যাটাগরি পরিবর্তন হবে। কোম্পানি ৫টি হলো: বেক্সিমকো লিমিটেড, বিকন ফার্মা, ভিএসএফ থ্রেড, ম্যাকসন্স স্পিনিং এবং তওফিকা ফুডস লিমিটেড। এই কোম্পানিগুলো ৩০ জুন, ২০২১ সমাপ্ত অর্থবছরে ১০ শতাংশের বেশি লভ্যাংশ দিয়েছে।

কোম্পানিগুলোর মধ্যে বেক্সিমকো লিমিটেড আগের অর্থবছরের জন্য ৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। ২০২১ সালের জুনে সমাপ্ত অর্থবছরে লভ্যাংশ দিয়েছে ৩৫ শতাংশ।

বিকন ফার্মা আগের বছরে লভ্যাংশ দিয়েছিল ৬ শতাংশ, এবার লভ্যাংশ দিয়েছে ১৫ শতাংশ।

ভিএসএফ থ্রেড আগের বছর লভ্যাংশ দিয়েছিল ৬ শতাংশ, এবার লভ্যাংশ দিয়েছে ১০ শতাংশ।

ম্যাকসন্স স্পিনিং আগের বছর লভ্যাংশ দিয়েছিল ২ শতাংশ, এবার লভ্যাংশ দিয়েছে ১০ শতাংশ।

তওফিকা ফুডস তালিকাভুক্ত হওয়ার পর এবার প্রথমবারের মতো ১১ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে।

কোম্পানিগুলো মধ্যে বেক্সিমকো লিমিটেডের পিই রেশিও ৯.২২, বিকন ফার্মার ৩৯.৯৭, ম্যাকসন্স স্পিনিংয়ের ৮, ভিএসএফ থ্রেডের ১২.৬৯ এবং তওফিকা ফুডসের ২০.৮৮।

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের অন্যান্য সংবাদ

শেয়ারবাজার বন্ধ আজ

  • ১৬ সেপ্টেম্বর ২০২৪
  • Dividends

    ৬ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

  • ১৪ সেপ্টেম্বর ২০২৪